ইন্দোনেশিয়ায় বিচ্ছিন্নতাবাদীদের হাতে পাইলট জিম্মি

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নিউজিল্যান্ডের একজন পাইলটকে ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলের ‘ওয়েস্ট পাপুয়া ন্যাশনাল লিবারেশন আর্মি’ নামে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা জিম্মি করে রেখেছে। বিবিসি বলেছে, ফিলিপ মার্থেনস নামের ওই পাইলটকে হত্যার হুমকিও দেয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার পার্বত্য জেলা এনদুগায় অবতরণের সময় উড়োজাহাজে আগুন ধরে যায়। এ সময় বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা উড়োজাহাজের পাইলট ফিলিপকে জিম্মি করে। তবে উড়োজাহাজে থাকা এক শিশুসহ পাঁচ যাত্রীকে ছেড়ে দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সুসি এয়ারের উড়োজাহাজটি পার্শ্ববর্তী জেলার তিমিকার খনির শহর থেকে পণ্য নিয়ে যাচ্ছিল। এয়ারলাইনটির প্রতিষ্ঠাতা সুসি পুদজিয়াস্তুতি সামাজিক যোগাযোগের মাধ্যমে বলেছেন, যারা জিম্মি হয়েছেন, তিনি তাদের জন্য প্রার্থনা করছেন। ইন্দোনেশিয়ার পাপুয়া অঞ্চলটি সাবেক ডাচ উপনিবেশ। অঞ্চলটি পাপুয়া ও ওয়েস্ট পাপুয়া নামে দুটি প্রদেশে বিভক্ত। ১৯৬৯ সালে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি বিতর্কিত ভোটে অঞ্চলটি ইন্দোনেশিয়ায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। এরপর থেকেই সেখানে বিচ্ছিন্নতাবাদী ও ইন্দোনেশিয়ার সেনাবাহিনীর মধ্যে লড়াই সাধারণ বিষয় হয়ে উঠেছে। বিচ্ছিন্নতাবাদীরা ইন্দোনেশিয়াকে ওয়েস্ট পাপুয়া প্রদেশের স্বাধীনতার স্বীকৃতির দাবি করছে।