ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউক্রেনে ৩৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ইউক্রেনে ৩৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

ইউক্রেনের দক্ষিণ জাপোরিজ্জিয়ার শহর এবং উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে কমপক্ষে ৩৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। গত বৃহস্পতিবার দিবাগত রাতে নতুন করে এসব হামলা চালিয়েছে বলে দাবি ইউক্রেনীয় বিমান বাহিনীর। তবে প্রতিহতে সতর্ক অবস্থানে ইউক্রেনীয় সেনারা।

গতকাল শুক্রবার ফেইসবুকে এক বিবৃতিতে বিমান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, শত্রুরা খারকিভ এবং জাপোরিজ্জিয়া অঞ্চলে অন্তত ৩৫টি এস-৩০০ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। এগুলো প্রতিহত করা গেছে কি না তা নিশ্চিত করেনি কিয়েভ। তবে, পাল্টা পদক্ষেপ হিসেবে বেলগোরেড সীমান্তের ওপার থেকে সি-৩০০ ক্ষেপণাস্ত্র ছুড়ে ইউক্রেনী বাহিনীও। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শুক্রবার তাৎক্ষণিকভাবে ইউক্রনজুড়ে বিমান হামলার সতর্ক সংকেত বেজে ওঠে। বাসিন্দাদের নিরাপদ আশ্রয় থাকার নির্দেশনা দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিমান বাহিনী আরও জানিয়েছে, কৃষ্ণসাগর থেকে ইউক্রেনের বেসামরিক গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে ইরানের তৈরি সাতটি শাহেদ ড্রোন এবং ছয়টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়ে রুশ বাহিনী। এতে বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ ব্যাঘাত ঘটে।

এদিকে, কিছুদিন ধরে ইউক্রেনের দক্ষিণ-পূর্বে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়েছে। স্থানীয় বাসিন্দারা ও কর্তৃপক্ষ অঞ্চলটিতে বেশ কিছুদিন ধরেই বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছেন। পশ্চিমাদের দাবি, এ অঞ্চলটিতে নতুন করে অভিযান শুরু করতে পারে মস্কো। বিশেষ করে আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে মস্কোর হামলার বর্ষপূতিকে কেন্দ্র করে এমন পদক্ষেপে যেতে পারে দেশটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত