ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বার্সেলোনা

ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল বার্সেলোনা

ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের নীতির কারণে সাময়িকভাবে দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে কাতালান রাজধানী বার্সেলোনা। বামপন্থি মেয়র আদা কোলাউ গত বুধবার বলেছেন, ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কাছে সম্পর্ক ছিন্ন করার বিষয়টি জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। খবর : আল জাজিরার

তেলআবিব ও গাজার সঙ্গে বার্সেলোনার সম্পর্ক প্রায় ২৫ বছর পুরোনো। ইসরাইলি ও ফিলিস্তিনি শহর দুটির সঙ্গে বার্সেলোনার টুইন সিটির সম্পর্ক ছিল।

বার্সেলোনার মেয়র বলেছেন, ইসরাইলে যতদিন না পর্যন্ত ফিলিস্তিনিদের মানবাধিকার পরিকল্পিতভাবে লঙ্ঘন বন্ধ না করবে ততদিন এই সম্পর্ক ছিন্ন থাকবে। তিনি বলেন, ইসরাইল এবং দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

বার্সেলোনার মেয়র জোর দিয়ে বলেন, এই বয়কট মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় কাজ করা ইসরাইলি বা ফিলিস্তিনি জনগণের ওপর কার্যকর হবে না।

১০০টি গোষ্ঠী ও ৪ হাজারের বেশি নাগরিক ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে। এরপর আন্তর্জাতিক রাজনীতিতে নিজেকে জড়িত না করা বার্সেলোনার সিটি কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেছেন মেয়র।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং স্পেনে ইহুদি সম্প্রদায়ের জোট এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। এই সিদ্ধান্তের ফলে বার্সেলোনার বামপন্থি জোট সরকারেও বিরোধ দেখা দিয়েছে। স্পেন সরকার এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত