ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জেলেনস্কির বৈঠক নিয়ে সমালোচনা ইতালির প্রধানমন্ত্রীর

জেলেনস্কির বৈঠক নিয়ে সমালোচনা ইতালির প্রধানমন্ত্রীর

প্যারিসে জার্মান চ্যান্সেলর ও ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নৈশভোজে আমন্ত্রণ না জানানোর সমালোচনা করেছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এতে করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মিত্রদের মধ্যে বিভাজন তৈরি হচ্ছে বলেও উল্লেখ করেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

গত বুধবার যুক্তরাজ্য ও ফ্রান্স সফর করেন জেলেনস্কি। যুক্তরাজ্য থেকে ফ্রান্স যাওয়ার পর প্যারিসে রাতে নৈশভোজে অংশ নেন। তার সঙ্গে এতে অংশগ্রহণ করেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। গত বৃহস্পতিবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনের আগে এই নৈশভোজ অনুষ্ঠিত হয়। গত বছর ইতালির তৎকালীন প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ইউক্রেন ইস্যুতে ম্যাক্রোঁ ও শলৎজের সঙ্গে হাতে হাত রেখে কাজ করেছিলেন। কিন্তু মেলোনিকে সঙ্গে নেননি ম্যাক্রোঁ ও শলৎজ।

গত বৃহস্পতিবার ব্রাসেলসে পৌঁছার পর মেলোনি সাংবাদিকদের বলেছেন, এই নৈশভোজ ছিল অনুপযুক্ত। আমি মনে করি এই লড়াই আমাদের শক্তি আমাদের ঐক্য।

তার মন্তব্যের বিষয়ে ম্যাক্রোঁর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেছেন, তার কাছে গত বুধবারের নৈশভোজ উপযুক্ত মনে হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট বলেন, ৮ বছর ধরে ইউক্রেন প্রশ্নে জার্মানি ও ফ্রান্সের বিশেষ ভূমিকা রয়েছে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সংঘাত নিরসনে দুই দেশের যৌথ মধ্যস্থতার কথা ইঙ্গিত করছিলেন ম্যাক্রোঁ। কিন্তু দ্রাঘি ইতালির ক্ষমতায় থাকাকালে পরিস্থিতি ছিল ভিন্ন। গত বছর জুন মাসে ম্যাক্রোঁ ও শলৎজের সঙ্গে একই ট্রেনে ভ্রমণ করে কিয়েভ সফর করেছিলেন দ্রাঘি। ইউক্রেনে রুশ আগ্রাসনের পর ইইউর অবস্থান তৈরিতে শীর্ষস্থানীয় ভূমিকাও পালন করেন তিনি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত