ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাপানি দ্বীপ কিনে নিলেন চীনা তরুণী

জাপানি দ্বীপ কিনে নিলেন চীনা তরুণী

জাপানের একটি দ্বীপ কিনে নিয়েছেন এক চীনা নারী। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়েছে। নেটিজেনদের আশঙ্কা, দ্বীপটি ব্যক্তিগত মালিকানায় কেনা হলেও এটি আসলে চীনের সম্প্রসারণবাদ পরিকল্পনারই একটি অংশ।

জাপান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ওই চীনা নারীর বয়স ৩০-এর কোটায়। তবে তার নাম জানা যায়নি।

ওই নারীকে উদ্ধৃত করে চীনা সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, টোকিওর এক কনসাল্টিং ফার্মের মালিক এ নারীর এক আত্মীয়। ওই সংস্থার সাহায্যেই ওকিনাওয়া প্রদেশের আওতাধীন ইয়ানাহা নামে জনবসতিহীন দ্বীপটি কিনেছেন এ চীনা নারী। ওকিনাওয়ার প্রধান দ্বীপটির উত্তরে অবস্থিত এই ইয়ানাহা দ্বীপ।

জাপান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ২০২১ থেকে ওই ইয়ানাহা দ্বীপটির একাংশের মালিক টোকিও’র ওই কনসাল্টিং ফার্ম। এই ফার্মটি চীনা ব্যবসা বিষয়ে বিশেষজ্ঞ।

তবে, দ্বীপটির রক্ষণাবেক্ষণ করে ওকিনাওয়ার ইজেনা গ্রাম কার্যালয়। তারা জানিয়েছে, দ্বীপটির প্রায় ৫০ শতাংশের মালিক টোকিওর সংস্থাটি। তবে, এর সৈকতের বেশিরভাগটাই স্থানীয় সরকার নিয়ন্ত্রণ করে।

এদিকে, গত জানুয়ারি মাসে চীনা নারী ইয়ানাহা দ্বীপে তার প্রথম সফরের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। তার সঙ্গে নৌকোয় করে দ্বীপটিতে গিয়েছিলেন ইজেনা দ্বীপের এক বাসিন্দা এবং আরেক নারী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত