ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বের ৩৩টি নির্বাচন প্রভাবিত করেছে ‘টিম হোর্হে’

বিশ্বের ৩৩টি নির্বাচন প্রভাবিত করেছে ‘টিম হোর্হে’

অনুসন্ধানে উঠে এসেছে, ইসরায়েলের স্পেশাল ফোর্সের সাবেক সদস্য ৫০ বছর বয়সি তাল হানান হ্যাকিংয়ের মাধ্যমে বিশ্বের ৩৩টি নির্বাচন প্রভাবিত করেছেন। এই অনুসন্ধানে বেশ কয়েকজন সাংবাদিক জড়িত ছিলেন। তাদের অনুসন্ধান প্রতিবেদনের একটি কপি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের হাতে এসেছে। খবর : উইয়ন নিউজ।

হানান ও তার টিম কোডনেম ‘টিম হোর্হে’ নামে এই হ্যাকিং পরিচালনা করেন। তিনি বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং বেসরকারি কোম্পানিসহ রাজনৈতিক প্রচারে কাজ করেছেন।

টুইটার, ফেইসবুক ও অন্যান্য সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে হাজারো ভুয়া পোস্ট ছড়িয়ে দিতে বিশাল বাহিনী রয়েছে। হানান ও তার টিম বিভিন্ন অ্যাকাউন্টের ক্রেডিট কার্ড ও মানি ওয়ালেটের মতো সংবেদনশীল তথ্য ছড়িয়ে দিয়েছেন।

নির্বাচনে প্রভাব রাখার এই ষড়যন্ত্র ফাঁস হওয়ার পর বিশ্বের গণতান্ত্রিক দেশগুলো বিষয়টি বিবেচনায় নিতে বাধ্য হবে। কনসালটেন্ট ছদ্মবেশে কাজ করা সাংবাদিকরা গোপনে হানান ও তার টিমের সঙ্গে বৈঠক করেছেন। ২০২২ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত এসব বৈঠক অনুষ্ঠিত হয়।

একটি কথোপকথনে হানান দাবি করে বলেছেন, আমরা আফ্রিকার একটি নির্বাচনে জড়িত আছি। গ্রিসে আমাদের একটি টিম রয়েছে, আমিরাতেও রয়েছে একটি টিম। ৩৩টি প্রেসিডেন্ট নির্বাচন আমরা সম্পূর্ণ করেছি, এর মধ্যে ২৭টি সফল ছিল। শুধু তাই নয়, হানান আরও দাবি করেছেন, তিনি যুক্তরাষ্ট্রের দুটি বড় প্রকল্পে জড়িত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত