ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জার্মানিকে হাতে রাখতে পাইপলাইনে বিস্ফোরণ যুক্তরাষ্ট্রের!

জার্মানিকে হাতে রাখতে পাইপলাইনে বিস্ফোরণ যুক্তরাষ্ট্রের!

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিতে এবং ইউক্রেনে অস্ত্র সরবরাহে জার্মানি যাতে অমত না করে তাই নর্ড স্ট্রিম পাইপলাইনে বিস্ফোরণ ঘটিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে এই বিস্ফোরণ ঘটানো হয় বলে জানিয়েছেন সাংবাদিক সেইমুর হার্শ। খবর আরটির।

প্রতিবেদনে তিনি দাবি করেন, নর্ড স্ট্রিমণ্ড১ এবং নর্ড স্ট্রিমণ্ড২ ধ্বংসের পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র এবং নরওয়ে। বর্তমানে আত্মগোপনে আছেন পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত মার্কিন অনুসন্ধানী সাংবাদিক সেইমুর হার্শ।

পাইপলাইন দিয়ে রাশিয়ার গ্যাস সরবরাহ করা হতো পশ্চিম ইউরোপীয় দেশগুলোতে। এ সপ্তাহে দেয়া এক সাক্ষাৎকারে হার্শ বলেন, যুদ্ধ শুরুর আগেই ২০২১ সালের শেষ দিকে এই পরিকল্পনা করে মার্কিন গোয়েন্দা বিভাগ। প্রথম দিকে একে কার্যকরী পরিকল্পনা বলে মনে করেছিলেন তারা।

তবে, বাইডেন ও তার সেক্রেটারি অব স্টেট ভিক্টোরিয়া নুল্যান্ড প্রকাশ্যে নর্ড স্ট্রিম ২ শেষ করে দেয়ার হুমকি দেন। বিষয়টি গোয়েন্দাদের মনক্ষুণ্ন করেছে কারণ এটা সম্পূর্ণ গোপন মিশন হওয়ার কথা ছিল। হার্শ দাবি করেন, গত বছর জুন মাসে বাল্টুপস ২০২২ নৌ-মহড়ার সময় বোমা লাগানো হয়। পরে সেপ্টেম্বরে বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত