ইউক্রেনে অস্ত্র পাঠালে শান্তি আসবে না

জাতিসংঘে চীন

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদে চীনের উপরাষ্ট্রদূত দাই বিং বলেন, ইউক্রেন যুদ্ধের এক বছর নিষ্ঠুর ঘটনাগুলোর মধ্যে একটি। অস্ত্র পাঠানোর মধ্যে দিয়ে শান্তি আসতে পারে না, তার যথেষ্ট প্রমাণ এই যুদ্ধ। গত বৃহস্পতিবার তিনি আরো বলেন, আগুনে জ্বালানি যোগ করলে কেবল উত্তেজনা বাড়বে। সংকট দীর্ঘায়িত হবে এবং মানুষকে আরো বেশি মূল্য দিতে হবে।

সাধারণ পরিষদে ইউক্রেন যুদ্ধ বন্ধ নিয়ে, দীর্ঘস্থায়ী শান্তি স্থাপন, রাশিয়ার সেনা প্রত্যাহার এবং যুদ্ধ বদ্ধের দাবিতে প্রস্তাব গৃহীত হয়েছে। ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ৩২টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। রাশিয়াসহ আরো ছয়টি দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। প্রস্তাব পাশের মাত্র কয়েক ঘণ্টা আগে বেইজিংয়ের পক্ষ থেকে এ মন্তব্য এলো। বৃহস্পতিবার ভোটদানে বিরতি থাকে রাশিয়ার মিত্র চীন। জাতিসংঘে চীনের উপ রাষ্ট্রদূত দাই বিং সতর্ক করে আরো বলেন, ইউক্রেন সংকটের এক বছরে এসেও লড়াই এখনো ক্রমবর্ধমান। অগণিত মানুষ প্রাণ হারাচ্ছে। এ নিয়ে আমরা গভীর উদ্বিগ্ন। ইউক্রেন ইস্যুতে চীনের অবস্থান ধারাবাহিক ও স্পষ্ট। সব দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করতে হবে। জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতিগুলো মানতে হবে। সব দেশের বৈধ নিরাপত্তা উদ্বেগকে গুরুত্ব সহকারে নেয়া উচিত।

আগের দিন যুক্তরাষ্ট্রের পর পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, রাশিয়াকে অস্ত্র সরবরাহের কথা হয়তো পরিকল্পনা করছে চীন।