অ্যাডিনো ভাইরাস

৪৫ শিশুর মৃত্যু তথ্য গোপনের অভিযোগ

প্রকাশ : ০৩ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

পশ্চিমবঙ্গে ক্রমশ ভয়াবহ হচ্ছে অ্যাডিনো ভাইরাসের সংক্রমণ। পরিস্থিতি সামলা দিতে দফায় দফায় বৈঠক করছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এমনকি শিশু বিশেষজ্ঞদের কাছ থেকেই এ বিষয়ে পরামর্শ নিচ্ছেন তারা। অন্যদিকে রাজ্যের পক্ষ থেকে ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

যেখানে জেলা শহরের সরকারি ও অন্য হাসপাতালগুলোতে ১০ দফা নির্দেশিকা দেয়া হয়েছে। এরপরও থামানো যাচ্ছে না অ্যাডিনো ভাইরাসের দাপট। গত ২৪ ঘণ্টায় একাধিক শিশুর মৃত্যু হয়েছে।

জানা গেছে, বিসি রায় হাসপাতালে একই দিন তিন শিশুর মৃত্যু হয়েছে। সর্দি ও কাশি নিয়ে ওই তিন শিশু হাসপাতালে ভর্তি হয়েছিল। তাদের শ্বাসকষ্ট ছিল। অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে দুই শিশুর মৃত্যু হয়েছে বাঁকুড়াতেও। গত ২৪ ঘণ্টায় কলকাতার আরও একটি সরকারি হাসপাতালে শিশু মৃত্যুর খবর এসেছে। একদিনে এত শিশু মৃত্যুর ঘটনায় রীতিমত আতঙ্ক এবং উদ্বেগ বাড়ছে। স্বাস্থ্য দপ্তরের সূত্রে জানা গেছে, চলতি বছরের ১ মার্চ পর্যন্ত কলকাতা ও বর্ধমানে ৪২ জন শিশুর মৃত্যু হয়েছে। এ অবস্থায় পরিস্থিতি খতিয়ে দেখতে কাজে নেমেছেন স্বাস্থ্য সচিব। বিভিন্ন সরকারি হাসপাতালে গিয়ে সরেজমিনে পরিস্থিতি খতিয়ে দেখছেন তিনি।

এ অবস্থায় গত মঙ্গলবার উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেখানে রাজ্যের অ্যাডিনো ভাইরাসে সামগ্রিক পরিস্থিতি তাকে জানানো হয়। দীর্ঘ আলোচনায় একাধিক পদক্ষেপের কথা বলা হয়। এমনকি জরুরি ভিত্তিতে কন্ট্রোল রুম খোলার নির্দেশও দেয়া হয়।