পেপসি, কোকাকোলাকে টক্কর দিতে ফিরছে ক্যাম্পা কোলা

প্রকাশ : ১২ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ভারতে ফিরছে একসময়ের জনপ্রিয় ক্যাম্পা কোলা। পাঁচ দশকের পুরোনো বিখ্যাত এ নরম পানীয়কে ফের বাজারজাত করতে যাচ্ছে রিলায়েন্স গ্রুপ। চলতি বছর গ্রীষ্মেই ভারতীয়দের তৃষ্ণা মেটাতে হাজির হবে কোলাটি। একসময় যার বিজ্ঞাপনী স্লোগান ছিল ‘দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট’।

গত বছরের আগস্টে ‘পিওর ড্রিঙ্কস’ সংস্থার থেকে ২২ কোটি টাকায় এ ব্র্যান্ডটি কিনে নিয়েছিল মুকেশ আম্বানির সংস্থা। যা পাওয়া যাবে কোলা, লেবু ও কমলালেবুর স্বাদে। বহু ভারতীয়র স্মৃতিতে এখনো টাটকা ক্যাম্পা কোলার স্মৃতি। দেশটিতে পাঁচের দশক থেকে সাতের দশক পর্যন্ত কোকাকোলার জনপ্রিয়তা ছিল অপরিসীম। কিন্তু ১৯৭৭ সালে তৎকালীন সরকারি নীতির কারণে ভারত থেকে ব্যবসা গোটায় মার্কিন পানীয় সংস্থাটি।

দেশটিতে এরপর নরম পানীয় হিসেবে তৈরি করা হয়েছিল ‘ডবল সেভেন’ নামে একটি পানীয়। কিন্তু সেটি বাজারে সেভাবে না চলায় আগমন ঘটে ক্যাম্পা কোলার। এর বোতলে কোকাকোলার ফন্টের মতোই ছিল ব্র্যান্ডের লোগো। যা দ্রুতই জনপ্রিয় পানীয় হিসেবে ভারতের বাজারে প্রতিষ্ঠিত হয়ে ওঠে। বিশেষ করে তরুণ প্রজন্মের খুব পছন্দের পানীয় ছিল এ ক্যাম্পা কোলা।

কিন্তু নয়ের দশকে তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংয়ের পরিকল্পনায় ভারতে অর্থনীতির উদারীকরণ হলে পেপসি, কোলার আগমনে ধীরে ধীরে কমে যায় জনপ্রিয় এ ক্যাম্পা কোলার আবেদন। পরে বাজার থেকে বিদায় নেয় এ পানীয়টি। অবশেষে আম্বানির হাত ধরেই প্রত্যাবর্তন ঘটতে যাচ্ছে ভারতের একসময়ের জনপ্রিয় পানীয় ক্যাম্পা কোলার।