ভ্রমণ ভিসায় গিয়ে ভিক্ষা, ভিক্ষুক গ্রেপ্তার

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দুবাইতে তিন লাখ দিরহামসহ এক ভিক্ষুককে গ্রেপ্তার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর গাল্ফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়, পঙ্গুর ভান করে ওই ব্যক্তি বিভিন্ন মসজিদ ও আবাসিক এলাকায় ভিক্ষা করত। তার ভুয়া কৃত্রিম পায়ের মধ্যে থেকে তিন লাখ দিরহাম উদ্ধার করা হয়। জানা গেছে, ভিক্ষুক সাজা এই লোকটি ভ্রমণ ভিসায় আমিরাতে যায়। গ্রেপ্তারের পর তাকে দুবাই পাবলিক প্রসিকিউশনে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার দুবাই পুলিশ ভিক্ষুকদের চালাকি থেকে দূরে থাকার জন্য নাগরিকদের সতর্ক করেছে। এ সময় বলা হয়, ভিক্ষুকরা মানুষের মন গলাতে নানা কৌশল অবলম্বন করে।

তাছাড়া অন্য এক জায়গায় পুলিশ তিন ভিক্ষুককে গ্রেপ্তার করেছে। তাদের একজনের কাছে ৭০ হাজার দিরহাম, একজনের কাছে ৪৬ হাজার দিরহাম ও অন্য একজনের কাছে ৪৪ হাজার দিরহাম পাওয়া যায়।

দুবাই পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনের সময় প্রশাসন ও নিয়ন্ত্রণবিষয়ক অপরাধ ও তদন্তের জেনারেল ডিপার্টমেন্টের উপ-পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদ সুহেল আল আয়ালি বলেছেন, ভিক্ষুকদের দমন করার জন্য আমাদের কর্মকর্তাদের একটি দল রয়েছে। তিনি বলেন, গ্রেপ্তারকৃত ভিক্ষুকদের প্রায় ৯০ শতাংশ পর্যটক ভিসায় এসেছে। রমজান মাসে সহজে অর্থ পাওয়ার জন্য তারা আসে। কারণ তারা জানে সংযুক্ত আরব আমিরাত একটি ধনী দেশ এবং এখানকার লোকেরা সব সময় সাহায্য করতে চায়। ‘ভিক্ষা ইজ আ রং কনসেপ্ট অব কমপ্যাশন’ স্লোগানে আমিরাতে ক্যাম্পেইন চলছে। এর অংশ হিসেবেই এর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ।