ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মল ত্যাগ করে পাওয়া যাবে দেড় কোটি টাকা!

মল ত্যাগ করে পাওয়া যাবে দেড় কোটি টাকা!

বছরে বেতন ১ লাখ ৮০ হাজার ডলার বা দেড় কোটি টাকার বেশি। কিন্তু কাজের কথা শুনে অবাক হবেন যে কেউ। কারণ, প্রতিদিন নিয়ম করে মলত্যাগ করাই কাজ। মলত্যাগ করেও যে কোটিপতি হওয়া যায়, এই নিয়োগ বিজ্ঞপ্তি না প্রকাশিত হলে তা বোধ হয় অজানাই থেকে যেত।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি গবেষণা সংস্থা ‘হিউম্যান মাইক্রোবস’ এই কাজের জন্য কর্মী খুঁজছে। এ কাজের জন্য আগে পরীক্ষা দিতে হবে।

আবেদনকারীদের প্রথমে একটি প্রশ্নপত্র পূরণ করতে হবে। তারপর সেখান থেকে বাছাই করা হবে কয়েকজনকে। পরবর্তী ধাপে একটি ইন্টারভিউ নেয়া হবে। সেখানে যারা মনোনিত হবেন, তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সেই পরীক্ষায় যারা পাস করবেন তাদেরই নিয়োগ করা হবে। প্রতিবার মলদান করে পাঁচশ ডলার পাওয়া যাবে, যা ৪১ হাজার টাকারও বেশি। যুক্তরাষ্ট্র ও কানাডার মানুষরা মলদান করতে পারেন। কিন্তু ওই সংস্থা কেন মল সংগ্রহ করে? সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, এখন বহু মানুষই পেটের সমস্যায় ভুগছেন। পেটে যে উপকারী অণুজীবগুলো থাকে সেগুলোর ভারসাম্য নষ্ট হয়ে যাওয়া এর অন্যতম প্রধান কারণ। পেটে থাকা অণুজীবগুলো খাদ্যনালীতে যে বিশেষ পরিবেশ তৈরি করে তাকে বিজ্ঞানের ভাষায় বলে ‘গাট মাইক্রোবায়োম’। সেই পরিবেশ কীভাবে ভালো রাখা যায়, তা জানতে নিয়মিত মল থেকে পাওয়া অণুজীব নিয়ে পরীক্ষা চালায় সংস্থাটি। সেজন্যই মল দরকার হয় তাদের। তবে চাইলেই যে কেউ সেখানে মলদান করতে পারেন না। রীতিমতো পরীক্ষা দিতে হয় তার জন্য। প্রার্থীদের মলের নমুনাও আগেই পরীক্ষা করে দেখেন গবেষকরা। তারপরই নেয়া হয় মল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত