তৃতীয় দফায়ও হয়নি রফা

জার্মানিতে আরো বড় ধর্মঘটের আশঙ্কা

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

জার্মানিতে বেতন-বৃদ্ধির দাবিতে আন্দোলনরত শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে সমাধানে আসতে পারেনি দেশটির সরকার। এ অবস্থায় দেশটিতে আরো বড় ধর্মঘটের আশঙ্কা করা হচ্ছে। গত বৃহস্পতিবার ভোর পর্যন্ত আলোচনা শেষেও দুই পক্ষ সেই কাজে ব্যর্থ হয়েছে। তবে, তৃতীয় দফার আলোচনাই চূড়ান্ত নয়, এবার নিরপেক্ষ মধ্যস্থতাকারীদের শামিল করে সমাধানসূত্রে পৌঁছানোর উদ্যোগ নেয়া হবে বলে জানা গেছে।

খবরে বলা হয়, শ্রমিক সংগঠনগুলোর কর্মদাতাদের সঙ্গে রফায় আসতে পারেনি জার্মান সরকার। তৃতীয় দফার আলোচনাও ব্যর্থ হওয়ায় দেশজুড়ে বড় আকারের ধর্মঘটের আশঙ্কা বাড়ছে।

বার্লিনের উপকণ্ঠে পট্সডাম শহরে সরকার, পৌর কর্তৃপক্ষ ও শ্রমিক সংগঠনগুলো এ আলোচনা চালিয়েছে। সাফল্য না পেলেও আপাতত আরও ধর্মঘট এড়ানোর চেষ্টা চলছে। এমনকি আলোচনার সময়ও যেন কোনো ধর্মঘট ডাকা না হয়, সে বিষয়েও চেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

এদিকে, বেতন-বৃদ্ধির জন্য চাপ বাড়াতে ধর্মঘট ডেকে বার বার জার্মানির জনজীবন স্তব্ধ করে দিচ্ছে শ্রমিক সংগঠনগুলো। গত সোমবার পরিবহন ধর্মঘট সেই সংগ্রামের সবচেয়ে জোরালো দৃষ্টান্ত ছিল। কিন্তু তা সত্ত্বেও কর্মদাতাদের সঙ্গে দরকষাকষি করে কোনো ঐক্যমতে পৌঁছানো সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, জানুয়ারি মাস থেকে শ্রমিক সংগঠন ‘ভ্যার্ডি’ ও সরকারি কর্মীদের সংগঠন ‘ডিবিবি’ ফেডারেল ও স্থানীয় সরকারগুলোর সঙ্গে দশ শতাংশেরও বেশি বেতন বৃদ্ধির দাবিতে আলোচনা চালিয়ে আসছে। প্রায় ২৫ লাখ কর্মীর হয়ে দরকষাকষি করছে এই দুই সংগঠন। জার্মান সরকার এখনো পর্যন্ত আট শতাংশের বেশি বেতন বাড়াতে রাজি হচ্ছে না।