লেবানন ও গাজায় ইসরাইলের হামলা

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনা চরমে পৌঁছেছে। গতকাল শুক্রবার ভোরে লেবানন এবং গাজা উপত্যকাজুড়ে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দক্ষিণ লেবানন থেকে ইসরাইলে রকেট হামলার পর, আক্রান্ত হয় লেবানন ও গাজা উপত্যকা। ইসরাইলে হামলার জন্য ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসকে দায়ী করছে তেল আবিব। ইসরাইল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, দক্ষিণ লেবাননে হামাসের ‘সন্ত্রাসী’ ঘাঁটিতে হামলা হয়েছে। চলতি সপ্তাহের শুরুতে জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরাইলি পুলিশ অভিযান চালানোর পর থেকে ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনার পারদ চরমে রয়েছে।

হামাস বলছে, লেবানন থেকে কে বা কারা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সে সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই। এটি ১৭ বছরের মধ্যে ইসরাইলের উত্তর প্রতিবেশী থেকে সবচেয়ে বড় হামলা। ইসরাইলে যখন রকেট হামলা হয় তখন হামাস প্রধান ইসমাইল হানিয়াহ লেবাননে ছিলেন। তিনি বলেছিলেন, ইসরাইলি আগ্রাসনের মুখে ফিলিস্তিনিরা বসে থাকবে না।

এক বিবৃতিতে গতকাল শুক্রবার আইডিএফ জানায়, তারা দক্ষিণ লেবাননে হামাসের সন্ত্রাসী অবকাঠামোগুলোতে আঘাত হেনেছে। আমরা হামাসকে লেবাননের মাটি ব্যবহার করতে দেব না। লেবাননকে তার ভূখণ্ড থেকে হওয়া প্রতিটি হামলার জন্য দায়ী করা হবে।

এদিকে, দখলদার ইসরাইলি সেনারা হামলা চালানোর পর ‘উত্তেজনা’ আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছিল। তবে, গতকাল শুক্রবার ইসরাইল ঘোষণা দিয়েছে তারা নতুন করে আর হামলা চালাবে না। ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, এ মুহূর্তে তাদের অপারেশন শেষ। সাংবাদিকদের বলেছেন, কেউ এখন উত্তেজনা বৃদ্ধি পাক চায় না। তিনি আরো বলেন, এ মুহূর্তে, অন্তত আগামী কয়েক ঘণ্টা শান্তির জবাব শান্তির মাধ্যমেই দেয়া হবে। এদিকে, ইসরাইলি সেনারা লেবাননে যে পাল্টা চালিয়েছে, সেগুলো একটি উন্মুক্ত স্থানে চালানো হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। লেবাননের রাজধানী বৈরুতে অবস্থানরত আল জাজিরার সাংবাদিক জিনা খোদর বলেছেন, উন্মুক্ত স্থানে হামলা চালানোর বিষয়টি ইঙ্গিত করছে ইসরাইল এ মুহূর্তে বড় সংঘাত চায় না। লেবানন থেকে কে বা কারা ইসরাইলে হামলা চালিয়েছে সেটি নিশ্চিত নয়। যদিও এ হামলার পেছনে হামাসই রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ইসরাইলের একজন সাবেক সেনা কমান্ডার জানিয়েছেন, ইরান সমর্থিত লেবাননের শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অনুমতি নিয়ে ইসরাইলকে লক্ষ্য করে হামলা চালিয়েছে হামাস। এছাড়া লেবাননও চায় না এ মুহূর্তে ইসরাইলের সঙ্গে সংঘাত বৃদ্ধি পাক। লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি এ হামলার নিন্দা জানিয়েছেন।