গোলাবারুদের ঘাটতিতে ইউক্রেন ও রাশিয়া

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে বিমান হামলা ও বড় ধরনের আক্রমণে সামর্থ্যরে ঘাটতি আড়াল করতে রুশ সেনাবাহিনী কামান ব্যবহার করছে। এক নতুন পর্যালোচনায় এমনটি দাবি করেছে মার্কিন থিংক ট্যাংক প্রতিষ্ঠান ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ)। শনিবার এই পর্যালোচনা হাজির করেছে প্রতিষ্ঠানটি। দ্য ওয়াশিংটন পোস্ট বলেছে, ইউক্রেনেরও গুরুত্বপূর্ণ গোলাবারুদের ঘাটতি রয়েছে। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।

আইএসডব্লিউ বলেছে, রাশিয়ার কামানের গোলার তীব্র চাহিদা প্রমাণ করে দেশটির সেনাবাহিনী নিজেদের দুর্বলতা আড়াল করতে কামানের ওপর ব্যাপক নির্ভরশীল হয়ে পড়েছে। বিমান হামলা চালানোর মতো অস্ত্রের ঘাটতি, স্থলে আক্রমণ চালানোর মতো পরিস্থিতি না থাকা এবং দুর্বল লক্ষ্যবস্তুতে আঘাতের কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে রাশিয়ার সেনাবাহিনী এই পদক্ষেপ নিচ্ছে।

থিংক ট্যাংকটি বলেছে, কোনো এলাকা দখলে পদাতিক বাহিনীর আক্রমণের আগে রাশিয়া কামানের গোলাবর্ষণ করে শত্রুদের একেবারে দুর্বল করে দেয়ার কৌশল নিয়েছে। এর ফলে নির্ভুল বিমান হামলা, ইনফ্যান্ট্রি আক্রমণ বা ইউক্রেনীয় আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কর্তৃক যুদ্ধবিমান ভূপাতিতের ঝুঁকি কমিয়ে আনছে তারা।

অবশ্য রাশিয়ার কামানের গোলার ঘাটতি তাদের এই কৌশল বাস্তবায়নও কঠিন করে তুলতে পারে বলে উল্লেখ করেছে আইএসডব্লিউ। ইউক্রেনে আক্রমণে নিয়োজিত রুশ বাহিনী গোলাবারুদের ঘাটতিতে পড়েছে। দীর্ঘদিন ধরে রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রুশ সরকারের কাছে গোলাবারুদ চেয়ে আসছেন। রুশ সমর্থিক ডনেস্ক অঞ্চলের সাবেক নিরাপত্তামন্ত্রী আলেক্সান্ডার খোদাকোভস্কি শনিবার বলেছেন, রুশ বাহিনীর গোলাবারুদের ঘাটতির কারণে ইউক্রেনীয় পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে।