ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অভিবাসী স্রোত ঠেকাতে ইতালিতে জরুরি অবস্থা জারি

অভিবাসী স্রোত ঠেকাতে ইতালিতে জরুরি অবস্থা জারি

ইতালি অভিমুখে অভিবাসীদের স্রোত ঠেকাতে দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গতকাল বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ভূমধ্যসাগরজুড়ে অভিবাসীদের ঢেউ ‘ব্যাপকভাবে বাড়ায়’ গত মঙ্গলবার অভিবাসন-সংক্রান্ত জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছে ইতালির মন্ত্রিসভা। অভিবাসীদের আগমন এবং প্রত্যাবাসন কর্মকাণ্ড আরো ভালোভাবে ব্যবস্থাপনার লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে। ইতালির সমুদ্র ও নাগরিক সুরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত মঙ্গলবার ঘোষিত এই জরুরি অবস্থা ছয় মাস ধরে চলবে। জরুরি অবস্থার অধীনে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রাথমিকভাবে ৫০ লাখ ইউরো ব্যয় করা হবে। ইতালির নাগরিক সুরক্ষামন্ত্রী নেলো মুসুমেসি বলেছেন, এটি আরো স্পষ্ট করা যাক, আমরা সমস্যার সমাধান করছি না। সমাধান শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নের দায়িত্বশীল হস্তক্ষেপের ওপরই নির্ভর করছে।

রয়টার্স বলেছে, জরুরি অবস্থা জারির এই পদক্ষেপটি নেয়ার ফলে এখন থেকে ইতালিতে থাকার অনুমতি দেয়া হয়নি এমন অভিবাসীদের জর্জিয়া মেলোনির ডানপন্থি সরকার আরো দ্রুত প্রত্যাবাসন করতে পারবে। ইউরোপীয় এই দেশটির একটি সরকারি সূত্র থেকে এ তথ্য জানা গেছে। এই পদক্ষেপের অধীনে অভিবাসীদের শনাক্তকরণ এবং বহিষ্কারের আদেশও বাড়বে। গত বছরের অক্টোবর থেকে ক্ষমতায় থাকা জর্জিয়া মেলোনির ডানপন্থি সরকার ইতালি অভিমুখে অভিবাসনের ঢেউ বন্ধ করার বা কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে এসেছে। কিন্তু এরপরও অভিবাসীদের ঢেউ মোকাবিলায় বেগ পেতে হচ্ছে দেশটিকে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত