ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অবশেষে রিয়াদে খুলল ইরানের দূতাবাস

অবশেষে রিয়াদে খুলল ইরানের দূতাবাস

গত ৭ বছরের মধ্যে প্রথমবারের মতো খুলেছে সৌদি আরবে ইরানের দূতাবাসের দরজা। চিরবৈরী এই দুই দেশের মাঝে সম্প্রতি চীনের মধ্যস্থতায় সম্পর্ক পুনরায় স্থাপনের এক চুক্তির আওতায় উভয় দেশে পরস্পরের দূতাবাস খুলছে। সেই প্রক্রিয়ার অংশ হিসেবে গত বুধবার রিয়াদে ইরানের দূতাবাসের দরজা খুলেছে বলে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের একজন প্রতিনিধি বলেছেন, রিয়াদে ইরানি দূতাবাস ভবনের ভারি গেইটটি খোলা ছিল। গত বুধবার একটি দল এই দূতাবাস চত্বর পরিদর্শন করেছে। পরে একটি সাদা ট্রাক গেটে আসতে দেখা যায়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কারিগরি প্রতিনিধিদল সৌদি আরবে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর কূটনৈতিক মিশনটি চালু হয়। এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইরানের প্রতিনিধি দল রিয়াদ ও জেদ্দায় দূতাবাস এবং কনস্যুলেট চালু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সৌদি আরব শিয়া মতাবলম্বী এক ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর পর ২০১৬ সালে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের সঙ্গে সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে তেহরানে নিযুক্ত সৌদি আরবের দূতাবাসে হামলা চালায় ইরানিরা।

পরে ওই বছর ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। একই সঙ্গে ইরানের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ত্যাগ করার নির্দেশ দেয় রিয়াদ। পাশাপাশি তেহরান থেকেও নিজেদের দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিয় রিয়াদ। এরপর থেকে ইরানের মিশনটি বন্ধ ছিল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত