ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিরাপত্তা আলোচনায় বসছে রাশিয়া-চীন

নিরাপত্তা আলোচনায় বসছে রাশিয়া-চীন

আগামী সপ্তাহে নিরাপত্তা আলোচনায় বসছেন চীন ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী। গত শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১৬ থেকে ১৮ এপ্রিল চীনা প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু ও রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আলোচনায় বসবেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রুশ মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী বৈশ্বিক ও আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন।

রাশিয়া ও চীন ‘সীমাহীন’ অংশীদারত্বের ঘোষণা দিয়েছে গত বছর। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেইজিং সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে নিয়ে এই ঘোষণা দেন। পুতিনের বেইজিং সফরের পর ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ করে রুশ সেনাবাহিনী। যুদ্ধ শুরুর পর রাশিয়া ও চীনের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামরিক সম্পর্ক আরও জোরদার হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে চীন। একই সঙ্গে তারা রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের সমালোচনা করেছে। এতে যুক্তরাষ্ট্র ও ইউরোপের সঙ্গে দেশটির সম্পর্কের অবনতি হয়েছে।

পুতিনের আমন্ত্রণে ২০ থেকে ২২ মার্চ রাশিয়া সফর করেন চীনা প্রেসিডেন্ট। এর আগে ফেব্রুয়ারিতে চীনের পক্ষ থেকে ইউক্রেনে যুদ্ধ বন্ধের জন্য ১২ দফা শান্তি প্রস্তাব তুলে ধরা হয়। পশ্চিমা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে চীনের ভূমিকা জটিল। চীন নিজেকে নিরপেক্ষ হিসেবে হাজির করার চেষ্টা করছে। কিন্তু একই সঙ্গে তারা রাশিয়াকে কূটনৈতিক ও অর্থনৈতিক সহযোগিতা প্রদান করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত