ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পৌনে ৭৯ কোটি ডলারে মামলা থেকে নিষ্কৃতি পেল ফক্স নিউজ

পৌনে ৭৯ কোটি ডলারে মামলা থেকে নিষ্কৃতি পেল ফক্স নিউজ

পৌনে ৭৯ কোটি ডলারের বিনিময়ে মানহানির মামলা থেকে নিষ্কৃতি পেয়েছে মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজ। ভোটিং মেশিন কোম্পানি ডমিনিয়নের সঙ্গে আদালতের বাইরে এই নিষ্পত্তিতে যায় প্রতিষ্ঠানটি।

২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটিং মেশিন নিয়ে প্রতিবেদন করে ফক্স নিউজ। ওই নির্বাচনে হেরে কারচুপির অভিযোগ এনেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে প্রতিবেদনের বিরুদ্ধে মামলা করে ডমিনিয়ন। বিবিসি বলছে, প্রাথমিকভাবে ডমিয়ন ১৬০ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছিল। তবে শুনানির শেষ মুহূর্তে ওই অঙ্কের প্রায় অর্ধেক অর্থাৎ, ৭৮ কোটি ৭৫ লাখ ডলারে তারা রাজি হয়। ডমিনিয়নের যুক্তি ছিল, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট কারচুপি হয়েছে- এমন মিথ্যা দাবি ছড়িয়ে দিয়ে তাদের ব্যবসার ক্ষতি করেছে ফক্সের ২০টি আউটলেট।

এই নিষ্পত্তি চুক্তির কারণে রুপার্ট মারডকের মতো ফক্সের শীর্ষ নির্বাহীদের সাক্ষ্য দিতে আদালতে যেতে হচ্ছে না। ফক্স বলছে, মঙ্গলবারের ওই নিষ্পত্তি চুক্তি প্রতিষ্ঠানটির ‘সর্বোচ্চ সাংবাদিকতার মানের প্রতি প্রতিশ্রুতি’ প্রতিফলিত করে। বিস্তারিত উল্লেখ না করেই জানায়, ডমিনিয়ন সম্পর্কে কিছু দাবি মিথ্যা ছিল, যা আদালতের রায়ে এসেছে। ডমিনিয়নের প্রধান নির্বাহী জন পাউলস সংবাদ সম্মেলনে বলেছেন, চুক্তির মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানোর বিষয়টি স্বীকার করে নিয়েছে ফক্স।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত