খোঁজ মিলল ডুবে যাওয়া যুদ্ধ জাহাজের

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দক্ষিণ চীন সাগরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ডুবে যাওয়া একটি জাপানি জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী রিচার্ড মারলেস গত শনিবার এ তথ্য নিশ্চিত করেন।

৪ হাজার মিটারের বেশি (১৩ হাজার ১২৩ ফুট) গভীরে ধ্বংসাবশেষটির সন্ধান পাওয়া গেছে। অস্ট্রেলিয়া সরকারের তথ্যমতে, একটি অলাভজনক সামুদ্রিক প্রত্নতত্ত্ব সংস্থা ও গভীর সমুদ্রে জরিপ পরিচালনাকারী বিশেষজ্ঞরা এ অনুসন্ধান অভিযানের নেতৃত্ব দিয়েছেন। এ কাজে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগও সহযোগিতা করেছে।

এক ভিডিও বার্তায় অস্ট্রেলিয়ান প্রতিরক্ষামন্ত্রী বলেন, এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার সামুদ্রিক ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক ইতিহাসগুলোর একটির সমাপ্তি ঘটল।

জানা যায়, এসএস মন্টেভিডিও মারু নামের জাহাজটিতে করে যুদ্ধবন্দীদের আনা-নেয়া করা হতো। ১৯৪২ সালের জুলাইয়ে ফিলিপাইনের উপকূলে ৮৬৪ জন অস্ট্রেলীয় যাত্রী নিয়ে জাহাজটি ডুবে যায়। প্রায় ৮১ বছর পর লুজন দ্বীপের উত্তর-পশ্চিমাঞ্চলে জাহাজটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেলো। ঘটনার দিন জাহাজটি বর্তমান পাপুয়া নিউগিনি থেকে চীনের হাইনান প্রদেশের দিকে যাচ্ছিল। একটি মার্কিন ডুবোজাহাজ থেকে করা হামলায় জাহাজটি ধ্বংস হয়ে যায়। এ জাহাজে থাকা বিভিন্ন দেশের ১ হাজারেরও বেশি যুদ্ধবন্দী ও সাধারণ নাগরিক সেদিন প্রাণ হারান বলে ধারণা করা হয়।

এটিকে অস্ট্রেলিয়ার সবচেয়ে ভয়াবহ বিপর্যয় বলেও উল্লেখ করা হয়েছে। ২৫ এপ্রিল আনজাক দিবসের আগে জাহাজটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেল। দিবসটি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে পালন করা হয়।