বাল্টিক সাগরের আকাশে বাধার মুখে তিন রুশ সামরিক বিমান

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে এক বছর ধরেই উত্তপ্ত পূর্ব ইউরোপ। স্থল ও আকাশ পথে ইউক্রেনে হামলা চালিয়ে যাচ্ছে রুশ সামরিক বাহিনী। তবে এবার বাল্টিক সাগরে বাধার মুখে পড়েছে তিনটি রুশ সামরিক বিমান।

মূলত বাল্টিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় এই বিমানগুলোকে বাধা দেয়া হয়। জার্মানির বিমান বাহিনীর বরাত দিয়ে গত বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রান্সপন্ডার সিগন্যাল ছাড়াই উড়ে যাওয়া তিনটি রাশিয়ান সামরিক বিমানকে বাল্টিক সাগরের ওপর আন্তর্জাতিক আকাশসীমায় বাধা দেয়া হয়েছে বলে গতকাল বুধবার জার্মানির লুফৎওয়াফে জানিয়েছে।

জার্মান বিমান বাহিনী টুইটারে জানিয়েছে, দুটি সুখোই এসইউ-২৭ যুদ্ধবিমান এবং একটি ইলিউশিন আইএল-২০ বিমান শনাক্ত করতে ইউরোফাইটার জেট পাঠিয়েছে জার্মানি ও ব্রিটেন। এছাড়া মাঝ-আকাশে উড্ডয়নরত অবস্থায় রুশ বিমানের বেশ কয়েকটি ছবিও পোস্ট করেছে জার্মান বিমান বাহিনী।

রয়টার্স বলেছে, রাশিয়ান সামরিক বিমান নিয়মিতভাবে রাশিয়ার মূল ভূখণ্ড থেকে কালিনিনগ্রাদ এবং সেখান থেকে আবার মূল ভূখণ্ডে উড্ডয়ন করে থাকে। যার অর্থ এই অঞ্চলে রুশ বিমানের সঙ্গে মার্কিন মিত্র দেশগুলোর এই ধরনের মুখোমুখি হওয়া মোটামুটি নিয়মিত ঘটনা।

বার্তাসংস্থাটি বলছে, জার্মানি এই মাসের শুরুতে ন্যাটোর বাল্টিক এয়ার পুলিশিং মিশনের দায়িত্ব ব্রিটেনের কাছে হস্তান্তর করেছে। মূলত লিথুয়ানিয়া, লাটভিয়া এবং এস্তোনিয়ার নিজস্ব ফাইটার জেট না থাকায় ন্যাটো মিত্ররা সেখানে আকাশপথ রক্ষার জন্য কাজ করছে।