১ কেজি গাঁজা পাচারের ঘটনায় ফাঁসি কার্যকর!

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

প্রায় ১ কেজি (২.২ পাউন্ড) গাঁজা পাচারের ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় তাঙ্গারাজু সুপিয়া নামক এক ব্যক্তির ফাঁসি কার্যকর করেছে সিঙ্গাপুর। গতকাল বুধবার ভোরে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

২০১৩ সালে প্রায় ১ কেজি গাঁজা পাচারের চেষ্টা করেছিলেন ৪৬ বছরের তাঙ্গারাজু সুপিয়া। আধা কেজি পরিমাণ মাদকদ্রব্য রাখলেই মৃত্যুদণ্ড দিয়ে থাকে মাদকের বিরুদ্ধে কঠোর আইন প্রয়োগকারী দেশ সিঙ্গাপুর।

এ ঘটনায় অ্যাক্টিভিস্টরা বলেছেন, দুর্বল প্রমাণের ভিত্তিতে তাঙ্গারাজুকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে সরকারের দাবি, সুর্নিদিষ্ট প্রমাণের ভিত্তিতে যথাযথ প্রক্রিয়া মেনেই তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

সুপিয়ার প্রাণ ভিক্ষা চেয়ে কয়েক দিন আগে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকবকে শেষ মুহূর্তে একটি চিঠিতে আবেদন জানিয়েছিলেন পরিবার ও অ্যাক্টিভিস্টরা। ক্ষমা প্রার্থনা নাকচ করে আদালতের রায় বহাল রাখেন প্রেসিডেন্ট।

সুপিয়ার মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির অ্যাক্টিভিস্ট কোকিলা আনামালাই। বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি দেশটির সরকার।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাঙ্গারাজু সুপিয়ার ফাঁসির সিদ্ধান্তের নিন্দা জানিয়ে এই সাজাকে ‘অত্যন্ত নিষ্ঠুর’ অ্যাখ্যা দিয়েছে। ব্রিটিশ ধনকুবের স্যার রিচার্ড ব্র্যানসন এই মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, তাকে আটক করার সময় তার কাছে কোনো মাদক ছিল না। তাই সুপিয়ার বিরুদ্ধে এই রায় ফৌজদারি আদালতে দোষী সাব্যস্ত করার যথাযথ মানদণ্ড পূরণ করেনি।

গতবছর মাদক চোরাচালানের অপরাধে ১১ জনের ফাঁসি কার্যকর করে সিঙ্গাপুর। দেশটির সরকারের মতে, মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিশ্চিত করতে মৃত্যুদণ্ডের সাজা দেয় সিঙ্গাপুর।