ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাশিয়ায় গাড়ি ক্রয় বেড়েছে ৩ গুণ

রাশিয়ায় গাড়ি ক্রয় বেড়েছে ৩ গুণ

রাশিয়ায় এক বছরে গাড়ি ক্রয়ের হার বৃদ্ধি পেয়েছে প্রায় তিনগুণ। বিশ্বের বৃহত্তম এই দেশটির অটোমোবাইল বাণিজ্য পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাভতোস্তাত গতকাল শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য। অ্যাভতোস্তাতের প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালের এপ্রিলে রাশিয়ায় ৭৫ হাজারেরও বেশি নতুন গাড়ি বিক্রি হয়েছে। এই সংখ্যা আগের মাস মার্চের চেয়ে শতকরা ৮ শতাংশ বেশি এবং ২০২২ সালের এপ্রিলের তুলনায় ২ দশমিক ৭ গুণ বেশি। গত এপ্রিলে যেসব গাড়ি বিক্রি হয়েছে রাজধানী মস্কোসহ বিভিন্ন রুশ শহরে, সেগুলোর ৪৪ শতাংশই বিভিন্ন চীনা ব্র্যান্ডের এবং ৩৫ শতাংশ রাশিয়ার অভ্যন্তরীণ বিভিন্ন কোম্পানি বা রুশ ব্র্যান্ডের। বাকি ২১ শতাংশ দক্ষিণ কোরিয়া, জাপান, ইউরোপ এবং মার্কিন বিভিন্ন ব্যান্ডের গাড়ি।

সম্প্রতি রাশিয়ার ক্রেতাদের পছন্দের শীর্ষে আছে রুশ ব্র্যান্ডের গাড়ি ‘লাদা’। গত মাসে দেশটিতে যত গাড়ি বিক্রি হয়েছে, তার ৩৩ দশমিক ৪ শতাংশই ছিল ‘লাদা’। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে অপর রুশ ব্র্যান্ড ‘লাদা গ্রান্তা’। গত মাসে এই ব্র্যান্ডের গাড়ি বিক্রির হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ।

রুশ ব্র্যান্ডের বিভিন্ন গাড়ির পাশপাশি চীনা বিভিন্ন ব্র্যান্ডের গাড়িও প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে রাশিয়ার বিভিন্ন শোরুমে। বিক্রেতারা জানিয়েছেন- দুটি চীনা ব্র্যান্ড বর্তমানে সবচেয়ে বেশি চলছে দেশটিতে- চেরি এবং গিলি কুলরে।

রাশিয়ার গাড়ির বাজার একসময় দাপিয়ে বেড়াত যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন ব্র্যান্ড। কিন্তু গত বছর ফেব্রুয়ারিতে রুশ বাহিনী ইউক্রেনে অভিযান শুরুর পর রাশিয়ার ও রুশ কোম্পানিগুলোর ওপর একগুচ্ছ অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র ও ইউক্রেন। পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়াও পশ্চিমা বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেয়। ফলে গত এক বছরে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে চলে গেছে অধিকাংশ পশ্চিমা কোম্পানি। তবে, এই ব্যাপারটি রাশিয়ার বিভিন্ন কোম্পানির পাশাপাশি আন্তর্জাতিক অটোমোবাইল বাণিজ্যের অপর দুই উদীয়মান দেশ চীন এবং ইরানের জন্যও আশীর্বাদ হয়ে এসেছে। ২০২২ সালের তুলনায় চলতি বছর রাশিয়ায় চীনা গাড়ির বিক্রি ৬০ শতাংশ বৃদ্ধিপাবে বলে পূর্বাভাস দিয়েছে অ্যাভতোস্তাত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত