ভিয়েতনামে সর্বোচ্চ তাপমাত্রা

প্রকাশ : ০৮ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ভিয়েতনামে উচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে। শনিবার দেশটিতে ৪৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা ২০১৯ সালের রেকর্ড তাপমাত্রাকেও ছাড়িয়ে গেছে। ভিয়েতনামের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

এপ্রিলের বেশিরভাগ সময় ধরেই দক্ষিণ এশিয়া তাপপ্রবাহের কবলে পড়ে। ভিয়েতনামের প্রতিবেশী দেশগুলোতেও তাপমাত্রার রেকর্ড হচ্ছে।

ভিয়েতনামের আবহাওয়া উত্তর থেকে দক্ষিণে পরিবর্তিত হয়, কিন্তু পুরো দেশটি এখন গ্রীষ্মের সবচেয়ে গরম মাসগুলোতে প্রবেশ করছে।

ন্যাশনাল সেন্টার ফর হাইড্রো মেটিওরোলজিক্যাল ফোরকাস্টিং জানিয়েছে, উত্তর-মধ্য থানহোয়া প্রদেশের ইনডোর হোই জুয়ান স্টেশনে শনিবার বিকালে ৪৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড তাপমাত্রা পরিমাপ করা হয়।

এর আগে ২০১৯ সালের ২০ এপ্রিল দেশটিতে রেকর্ড ৪৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এবার সে রেকর্ডও ভেঙে গেল।

জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ নগুয়েন এনগক হুই বলেন, জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়নের প্রেক্ষাপটে এটি একটি উদ্বেগজনক রেকর্ড। আমার বিশ্বাস এই রেকর্ড ভাঙতেই থাকবে।

সম্প্রতি বাংলাদেশেও সর্বোচ্চ তামপাত্রার রেকর্ড হয়। গত ১৭ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পাবনার ঈশ্বরদীতে। ১৯ ও ২০ এপ্রিল চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা থাকে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। খুলনার এ জেলায় টানা অনেক দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়।