ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শীর্ষ কূটনীতিক বহিষ্কারের খেলায় কানাডা-চীন

শীর্ষ কূটনীতিক বহিষ্কারের খেলায় কানাডা-চীন

কানাডায় নিযুক্ত চীনা এক কূটনীতিককে বহিষ্কার করেছিল কানাডিয়ান সরকার। ঝাও ওয়েই নামে টরন্টোভিত্তিক ওই কূটনীতিক কানাডার এক এমপিকে ভয় দেখানোর পরিকল্পনায় জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। আর এরপরই কানাডার শীর্ষ এক কূটনীতিককে বহিষ্কার করেছে চীন। কানাডার পদক্ষেপের পাল্টা পদক্ষেপ হিসেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বেইজিং। বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বেইজিংয়ের সমালোচক কানাডিয়ান এক আইন প্রণেতাকে ভয় দেখানোর চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত একজন চীনা কূটনীতিককে বহিষ্কারের জবাবে চীন সাংহাইতে নিযুক্ত কানাডার কনসালকে পাল্টা বহিষ্কারের কথা ঘোষণা করেছে। আর এতে করে চীন ও কানাডার মধ্যে কূটনৈতিক বিবাদ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠতে শুরু করেছে।

চীন থেকে বহিষ্কার হওয়া কানাডীয় ওই কূটনীতিকের নাম জেনিফার লিন লালনডে। বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় অনলাইনে প্রকাশিত এক ইংরেজি বিবৃতিতে জেনিফার লিন লালনডেকে ‘পার্সোনা নন গ্রাটা’ বলে আখ্যা দিয়েছে। একইসঙ্গে ‘চীন এই ইস্যুতে আরো প্রতিক্রিয়া দেখানোর অধিকার রাখে’ বলেও বিবৃতিতে দাবি করা হয়েছে।

এএফপি বলেছে, লালনডেকে আগামী ১৩ মের মধ্যে চীন ছেড়ে যেতে বলা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, চীন (কানাডার এই ধরনের কর্মকাণ্ডের) তীব্র নিন্দা ও দৃঢ় বিরোধিতা করছে এবং কানাডার কাছে এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, কানাডার অনৈতিক পদক্ষেপের প্রতিক্রিয়ায় পাল্টা ব্যবস্থা হিসেবে সাংহাইতে নিযুক্ত কানাডার কনস্যুলেট জেনারেলের কনসাল জেনিফার লিন লালনডেকে ‘পার্সোনা নন গ্রাটা’ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে চীন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি টরন্টো-ভিত্তিক চীনা কূটনীতিক ঝাও ওয়েইকে দেশ ছাড়ার নির্দেশ দেয়ার পর বেইজিং এই পদক্ষেপ গ্রহণ করল। কানাডা থেকে বহিষ্কৃত ওই চীনা কূটনীতিকের নাম ঝাও ওয়েই। টরন্টোভিত্তিক এই কূটনীতিক কানাডার এক এমপিকে ভয় দেখানোর পরিকল্পনায় জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে।

এছাড়া কানাডীয় ওই পার্লামেন্ট সদস্য চীনের মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার এবং বেইজিংয়ের বিতর্কিত বিভিন্ন নীতির কট্টর সমালোচক হিসেবে পরিচিত।

গত সোমবার প্রকাশিত বিবৃতিতে কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি বলেন, ‘আমি পরিষ্কার বলেছি- আমরা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ বরদাস্ত করব না। কানাডায় কূটনীতিকদের সতর্ক করা হয়েছে যে, তারা যদি এই ধরনের আচরণে লিপ্ত হয়, তবে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।

অবশ্য চীনা সরকার কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ প্রত্যাখ্যান করেছিল। গত সপ্তাহে এশীয় পরাশক্তি এই দেশটি বলেছে, এটি (কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ) করার কোনো আগ্রহ তাদের নেই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত