ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাশিয়ার দখলে বাখমুত জেলেনস্কির অস্বীকার

রাশিয়ার দখলে বাখমুত জেলেনস্কির অস্বীকার

অবশেষে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত রাশিয়ার দখলে এসেছে বলে দাবি করেছে রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনার। প্রতিষ্ঠানটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন গত শনিবার (২০ মে) এক ভিডিওবার্তায় এ দাবি করেন।

এছাড়া বাখমুত দখলে নিয়োজিত সেনাদের অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে পুরস্কারের ঘোষণাও দিয়েছেন তিনি। গতকাল রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেন, শনিবার দুপুরে বাখমুতকে পুরোপুরি দখল করে নেয়া হয়েছে। শহরের শেষ অংশে যেখানে ইউক্রেনিয়ান সৈন্যরা উঁচু দালানের মাঝে আশ্রয় নিয়েছিল, তাও এখন রাশিয়ার দখলে।

ইয়েভজেনি প্রিগোজিন জানান, ওয়াগনার সৈন্যরা শহরটিতে আগামী বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করবে। এ সময়ের মধ্যে শহরের নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এরপর শহরটিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে ছেড়ে দেয়া হবে ও ওয়াগনারের সৈন্যরা বিশ্রাম নিয়ে আবারো নতুন কোনো লড়াইয়ের জন্য প্রস্তুত হবে।

প্রিগোজিনের দেয়া তথ্যানুসারে, বাখমুত দখলের লড়াইটি চলেছে সব মিলিয়ে ২২৪ দিন। তিনি বলেন, আমরা পুরো শহরটিই দখল করেছি। এর প্রতিটি দালান আমাদের দখলে, যাতে কেউ বলতে না পারে যে, আমরা শুধু শহরের ছোট্ট একটি অংশ দখল করেছি।

ভিডিওবার্তায় ওয়াগনার প্রধান ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকেও সম্বোধন করেন। তিনি বলেন, কোনো রসিকতা নয়, ইউক্রেনের সৈন্যরা বাখমুত রক্ষায় সাহসিকতার সঙ্গে লড়াই করেছে।

জেলেনস্কিকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, আজ যখন আপনার সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের দেখা হবে, তখন তার কপালে চুমু দেবেন ও বলবেন, আমি তাকে (বাইডেনকে) হাই জানিয়েছি।

তবে, প্রিগোজিনের এ দাবি অস্বীকার করেছে কিয়েভ। ইউক্রেনীয় সেনাবাহিনীর মুখপাত্র সের্গেই শেরেভাতি রয়টার্সকে বলেছেন, বিষয়টি সত্য নয়। আমাদের যোদ্ধারা এখনো বাখমুতে লড়াই করছে।

শনিবার সকালে ফরাসি বিমানবাহিনীর একটি বিমানে করে জেলেনস্কি জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানের হিরোশিমায় পৌঁছান। এর আগে তিনি আকস্মিকভাবে সৌদি আরব সফরে যান।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পূর্বাঞ্চলীয় বাখমুত শহর এখন শুধু আমাদের হৃদয়ে। গতকাল রোববার তার এই মন্তব্যের পর ইউক্রেন দাবি করেছে, শহরটির নিয়ন্ত্রণ নিয়ে এখনো লড়াই চলমান রয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

জাপানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের আগে ভলোদিমির জেলেনস্কিকে জিজ্ঞেস করা হয়েছিল, রাশিয়া বাখমুত পুরোপুরি দখলের দাবির পর শহরটি কি এখনো ইউক্রেনের হাতে রয়েছে। জবাবে সাংবাদিকদের তিনি বলেন, আমি মনে করি না। আজকের জন্য বাখমুত শুধু আমাদের হৃদয়ে আছে।

পরে জেলেনস্কির এই মন্তব্যের ব্যাখ্যা দিয়ে তার প্রেস সচিব বলেছে, তিনি একটি প্রশ্নের ভিন্ন অংশের জবাব দিচ্ছিলেন।

শনিবার রাশিয়া দাবি করেছে, তারা ইউক্রেনীয় শহরটি পুরোপুরি দখল করেছে। তাদের দাবি সঠিক হলে, এর মাধ্যমে ১৫ মাস দীর্ঘ যুদ্ধের সবচেয়ে দীর্ঘ ও রক্তাক্ত লড়াইয়ের অবসান হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত