ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্বের ধীরতম শিক্ষার্থী!

বিশ্বের ধীরতম শিক্ষার্থী!

বিশ্ববিদ্যালয়ে ভর্তির পাঁচ দশকেরও বেশি সময় পরে স্নাতক ডিগ্রি অর্জন করলেন আর্থার রস। গত বৃহস্পতিবার কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া (ইউবিসি) থেকে ব্যাচেলর অব আর্টস (বিএ) ডিগ্রি পেয়েছেন ৭১ বছর বয়সি এ ব্যক্তি। আর এর জন্য তার সময় লেগেছে ৫৪ বছর। ফলে আর্থারই এখন বিশ্ববিদ্যালয় সনদ অর্জনে বিশ্বের ধীরতম শিক্ষার্থী। সূত্র : বিবিসি

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে অবশ্য বর্তমানে সবচেয়ে দীর্ঘ নিয়ে স্নাতক পাস করা শিক্ষার্থী হিসেবে নাম রয়েছে রবার্ট এফপি ক্রোনিনের। তিনি ১৯৪৮ সালে প্রিন্সটন ইউনিভার্সিটিতে জীববিজ্ঞানে স্নাতক শুরু করেন এবং ২০০০ সালে পাস করেন। তবে তার চেয়েও দুই বছর বেশি সময় নিয়েছেন আর্থার।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে আর্থার রস জানান, তিনি প্রথম ইউবিসিতে ভর্তি হন ১৯৬৯ সালে। কিন্তু পড়াশোনায় মনোযোগ দিতে পারছিলেন না। পরিবর্তে ক্যাম্পাসে থিয়েটার ক্লাবের সঙ্গে জড়িয়ে পড়েন। বুঝতে পারেন, অভিনয়ের প্রতি তার অন্য ধরনের এক আবেগ রয়েছে।

ইউবিসিতে মাত্র ২ বছর থাকার পর আর্থার কোর্স পরিবর্তন করে মন্ট্রিলে চলে যাওয়ার সিদ্ধান্ত নেন এবং সেখানে ন্যাশনাল থিয়েটার স্কুলে পড়াশোনা শুরু করেন। সেখানে আর্থার পড়াশোনা শেষ করেছিলেন এবং সনদও পান। কিন্তু শিগগির বুঝতে পারেন, তিনি অভিনয়ে ক্যারিয়ার গড়তে চান না। এরপর আর্থার রস আবারও ইউবিসিতে ফিরে যান এবং আরও এক বছর পড়াশোনা করেন, যেন ৩ বছরের কোর্স সম্পন্ন করার পর আইন স্কুলে ভর্তি হতে পারেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত