ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রথমবার বেসামরিক নভোচারী মহাকাশে পাঠাচ্ছে চীন

প্রথমবার বেসামরিক নভোচারী মহাকাশে পাঠাচ্ছে চীন

‘ক্রুয়েড মিশনের’ অংশ হিসেবে চীন তার প্রথম বেসামরিক নভোচারীকে মহাকাশে পাঠাতে যাচ্ছে। উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে তিয়ানগং মহাকাশ স্টেশনের উদ্দেশে আজ মঙ্গলবার ছুটবেন বেসামরিক নভোচারীরা।

চীনের মহাকাশ সংস্থা গতকাল সোমবার জানায়, গুই হাইচাও নামে এক পেলোড বিশেষজ্ঞ আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৩১ মিনিটে যাত্রা করবেন। এখন পর্যন্ত মহাকাশে পাঠানো সব চীনা মহাকাশচারী পিপলস লিবারেশন আর্মির সদস্য ছিলেন।

মহাকাশ সংস্থার এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, ‘বেইজিং ইউনিভার্সিটি অব অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সের অধ্যাপক গুই। তিনি ‘স্পেস সায়েন্স এক্সপেরিমেন্টাল পেলোডসের’ অন-অরবিট অপারেশনের দায়িত্বে থাকবেন।’

গত মঙ্গলবারের মিশনের কমান্ডার জিং হাইপেং। মহাকাশে এটি তার চতুর্থ যাত্রা। তৃতীয় ক্রু সদস্য হলেন প্রকৌশলী ঝু ইয়াংঝু। এই তিন মহাকাশচারী মহাকাশে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা চালাবেন।

চীন ২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারীদের অবতরণ করার পরিকল্পনা করেছে। এজন্য মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা। মহাকাশ জয়ের দৌড়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকে পেছনে ফেলতে চাইছে চীন।

চীন গত বছর তার তৃতীয় এবং স্থায়ী মহাকাশ স্টেশন তিয়ানগংয়ের নির্মাণকাজ শেষ করে। টি-আকৃতির তিয়ানগং-এর চূড়ান্ত মডিউলটি নভেম্বরে মূল কাঠামোর সঙ্গে সফলভাবে যুক্ত করা হয়।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, বিশ্বের প্রথম মহাকাশভিত্তিক কোল্ড অ্যাটমিক ক্লক সিস্টেমসহ বেশ কিছু অত্যাধুনিক বৈজ্ঞানিক সরঞ্জাম রয়েছে স্টেশনটিতে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত