বিবিসিকে ইমরান খান

তরুণদের নিয়ে পিটিআই সাজাব

প্রকাশ : ৩১ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

গত কয়েক সপ্তাহ কঠিন সময় পার করছেন সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। তার হাজার হাজার সমর্থক কারাগারে। দলের নেতৃত্ব থেকে ডজনখানেক কর্মী এরই মধ্যে ইস্তফা দিয়েছেন। তার দল নিষিদ্ধও হতে পারে। শুধু তাই নয়, গত ৯ মে সমর্থকরা সামরিক বাহিনীর স্থাপনায় তাণ্ডব চালানোয় ইমরানের বিরুদ্ধে উসকানিরও অভিযোগ আনা হয়েছে। ফলে যেকোনো মুহূর্তে ডাকা হতে পারে সামরিক আদালতে। এমন পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যম বিবিসিকে সাক্ষাৎকার দিয়েছেন তিনি।

চাপের মুখে আতঙ্কে গত কয়েক দিনে বেশ কয়েকজন নেতা ইমরানের পিটিআই ছেড়ে দেয়ায় হাল ধরবেন কে, এ নিয়ে চলছে আলোচনা। কিন্তু বিবিসিকে সাক্ষাৎকারে ইমরান খান বলেন, আপনি মনে করেন; এটি আমার জন্য বড় সংকট? কিন্তু আমি তা মনে করি না। লাহোরে জামান পার্কের নিজের বাসভবনে অবস্থান করছেন ইমরান খান। সেখানকার একটি জায়গায় সংবাদকর্মীদের যাতায়াত চোখে পড়ার মতো। এখানেই চলমান পরিস্থিতি নিয়ে লাইভ অথবা সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন তিনি।

এ সপ্তাহে পিটিআই’ সাবেক জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী ও মানবাধিকার মন্ত্রী শেরিন মাজারিসহ দুই ডজনেরও বেশি সহকর্মীকে হারিয়েছেন ইমরান। সাক্ষাৎকারে খানকে প্রশ্ন করা হয়েছিল, এই পরিস্থিতিতে তিনি কীভাবে দল চালাবেন? ইমরান বলেন, প্রথমতো যারা চলে গেছেন, শূন্য হওয়া সেসব পদ পূরণ করব। তরুণ ও নতুন লোক দিয়ে। কিন্তু তারাও গ্রেপ্তার হতে পারেন। এসব সরকারের সন্ত্রাসী কার্যক্রম। এসব পুরোনো কৌশল। কিন্তু মনে হচ্ছে, দলের নেতাকর্মীদের ওপর দমন-পীড়ন থামছে না।