ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাল্টা আক্রমণ চালাতে প্রস্তুত ইউক্রেন

পাল্টা আক্রমণ চালাতে প্রস্তুত ইউক্রেন

রুশ সেনাদের হটিয়ে পুনরায় নিজেদের অঞ্চলগুলো দখলে পাল্টা আক্রমণ চালাতে ইউক্রেন প্রস্তুত আছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গতকাল শনিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এমন কথা বলেছেন তিনি।

জেলেনস্কি বলেছেন, আমাদের দৃঢ় বিশ্বাস আমরা সফল হব। আমি জানি না এটি কত সময় নেবে। সত্যি বলতে, এটি ভিন্ন ভাবে হতে পারে; পুরোপুরি আলাদা। কিন্তু আমরা এই পাল্টা আক্রমণ করব, আমরা প্রস্তুত।

কিয়েভের প্রত্যাশা তাদের পাল্টা আক্রমণের মাধ্যমে যুদ্ধের গতিপথ পাল্টে যাবে। যে যুদ্ধ ১৫ মাস আগে প্রতিবেশি ছোট দেশ ইউক্রেনের সঙ্গে শুরু করেছিল রাশিয়া। গত মাসে জেলেনস্কি বলেছিলেন, আক্রমণ শুরুর আগে তাদের আরাে অপেক্ষা করতে হবে, তাদের হাতে যেন পশ্চিমা মিত্র দেশগুলোর নতুন সাঁজোয়া যানগুলো এসে পৌঁছায়। বর্তমানে আরো অস্ত্র পেতে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন জেলেনস্কি। যেগুলো তাদের বহুল প্রতীক্ষিত পাল্টা আক্রমণের গুরুত্বপূর্ণ অংশ হবে।

এদিকে, যুদ্ধ শুরুর পর ইউক্রেনের পূর্ব, দক্ষিণ ও দক্ষিণপূর্ব দিকের বিস্তৃত অঞ্চল দখল করে নেয় রুশ সেনারা।

এখন ইউক্রেনের কিছু কিছু অঞ্চলে গ্রীষ্মের প্রভাব শুরু হয়েছে। আর আবহাওয়া শুষ্ক থাকায় ধারণা করা হচ্ছে, তাদের পাল্টা আক্রমণ কয়েক দিনের মধ্যেই শুরু হবে। গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার জ্বালানি, অস্ত্র ভাণ্ডার ও রসদ সরবরাহ পথের ওপর হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে ইউক্রেনীয় সেনারা, যা বড় হামলারই ইঙ্গিত। সূত্র : রয়টার্স

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত