জার্মানিতে রেকর্ডসংখ্যক অভিবাসী

প্রকাশ : ০৫ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর দেশটি থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক মানুষ আশ্রয় নিয়েছেন জার্মানিতে। এর মধ্য দিয়ে আগের যে কোনো সময়ের তুলনায় মোট অভিবাসীর সংখ্যা ২০২২ সালে রেকর্ড গড়েছে জার্মানি। দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান সংস্থা ডেস্টাটিস সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২২ সালে জার্মানিতে অভিবাসীদের সংখ্যা অন্য যে কোনো বছরের তুলনায় বেশি ছিল।

ডেস্টাটিসের তথ্য অনুসারে, গত বছর ২৬ লাখ ৭০ হাজার বিদেশি নাগরিক এসেছেন জার্মানিতে। এর মধ্যে ফিরে গেছেন ১২ লাখ, আর রয়ে গেছেন ১৪ লাখ ৭০ হাজার। এত সংখ্যক বিদেশি আসার প্রধান কারণ হিসেবে ইউক্রেনের যুদ্ধকে চিহ্নিত করেছে জার্মানির কেন্দ্রীয় পরিসংখ্যান সংস্থাটি। ডেস্টাটিস জানিয়েছে, অন্তত এক লাখ ১০ হাজার ইউক্রেনীয় শরণার্থী জার্মানিতে নিরাপত্তা খুঁজতে বাধ্য হয়েছেন। ২০২১ সালের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায়, ওই বছর ১৩ লাখ ২০ হাজার বিদেশি এসেছিলেন, তার মধ্যে ফিরে গিয়েছিলেন প্রায় ১০ লাখ মানুষ।

জার্মানির অভিবাসীরা যেখান থেকে আসেন : রাশিয়া পূর্ণ শক্তি নিয়ে আক্রমণ শুরু করার পর ২০২২ সালের মার্চ থেকে মে মাসের মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক ইউক্রেনীয় জার্মানিতে এসেছেন।