ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মণিপুরে তীব্র সহিংসতা, গুলিতে হতাহত ১১

মণিপুরে তীব্র সহিংসতা, গুলিতে হতাহত ১১

ভারতের মণিপুর রাজ্যে ফের তীব্র সহিংসতায় নিরাপত্তা বাহিনীর গুলিতে এক যুবক নিহত হয়েছেন। এছাড়া কমপক্ষে আরও ১০ ব্যক্তি আহত হয়েছেন। সংঘর্ষে আধাসামরিক বাহিনীর এক জওয়ান পায়ে গুলিবিদ্ধ হয়েছেন। বিজেপিশাসিত এ রাজ্যটির পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে। গত মঙ্গলবার একদল সশস্ত্র উন্মত্ত জনতা থৌবাল জেলায় ভারতীয় রিজার্ভ ব্যাটালিয়নের একটি ক্যাম্পে হামলা চালায় এবং সেখান থেকে অস্ত্র লুটের চেষ্টা করে। এ সময় জনতা ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। সশস্ত্র জনতা গুলি চাললে পাল্টা জবাবে সেনাবাহিনী গুলিবর্ষণ করলে আবুজাম রোনাল্ডো নামে ২৭ বছর বয়সি এক যুবক নিহত হন এবং আসাম রাইফেলসের একজন জওয়ান পায়ে গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন।

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, সশস্ত্র ব্যক্তিরা ক্যাম্পের দিকে যাওয়ার বেশ কয়েকটি রাস্তা অবরোধ করে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীকে সেখানে পৌঁছাতে বাধা দেয়। কিন্তু সেনারা কোনোমতে এগিয়ে যেতে সক্ষম হয়। অপরদিকে জওয়ানদের গাড়িতে আগুন ধরিয়ে দেয় একদল উন্মত্ত জনতা। দেশটির কর্মকর্তারা আরও বলেন, জনতা অস্ত্র ও গোলাবারুদ লুট করার জন্য খঙ্গাবক এলাকায় তৃতীয় ভারতীয় রিজার্ভ ব্যাটালিয়নের ক্যাম্পে হামলার চেষ্টা করেছিল। এর পর নিরাপত্তা বাহিনী প্রথমে কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ব্যবহার করে ভিড় নিয়ন্ত্রণ করে। সশস্ত্র জনতা গুলি চালালে নিরাপত্তা বাহিনীও পাল্টা গুলিবর্ষণ করে। অন্যদিকে মণিপুরের প্রতিবেশী রাজ্য মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা বলেন, প্রায় ১৫ হাজার মানুষ এখানে আশ্রয় নিয়েছে। আমরা ভবিষ্যতে মণিপুরের জনগণকে আশ্রয় প্রদান অব্যাহত রাখব। ৩ মে থেকে মণিপুরে (উত্তপ্ত) পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।

মণিপুরের পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। সেখানকার মানুষের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক আছে, তাদের কষ্টের মধ্যে ছেড়ে দিতে পারি না। রাজ্যটিতে চলমান সহিংসতার মধ্যেই বুধবার থেকে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল খোলার সিদ্ধান্ত হলেও নবম থেকে দ্বাদশ পর্যন্ত স্কুল-কলেজ এখন খোলা হবে না। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ত্রাণশিবির স্থাপন করা হয়েছে। ৫০ হাজারের বেশি মানুষ ত্রাণ শিবিরে বাস করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত