ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তর্জাতিক জলসীমা থেকে আটক ইরানের জাহাজ

আন্তর্জাতিক জলসীমা থেকে আটক ইরানের জাহাজ

উপসাগর থেকে একটি বাণিজ্যিক জাহাজ আটক করেছে ইরান। আটক ওই জাহাজটি সম্ভবত চোরাচালানের সঙ্গে জড়িত ছিল এবং ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) উপসাগরের আন্তর্জাতিক জলসীমা থেকে জোরপূর্বক সেটিকে জব্দ করে। গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর মতে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) উপসাগরের আন্তর্জাতিক জলসীমা থেকে একটি বাণিজ্যিক জাহাজ জোরপূর্বক জব্দ করেছে, যা সম্ভবত চোরাচালানের সঙ্গে জড়িত ছিল।

বাহরাইনভিত্তিক মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, তারা এই ঘটনাটি পর্যবেক্ষণ করেছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পঞ্চম ফ্লিটের মুখপাত্র কমান্ডার টিম হকিন্স বলেছেন, মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ জলসীমায় বৈধ সামুদ্রিক নৌ চলাচলের অধিকার রক্ষার জন্য মার্কিন বাহিনী সজাগ এবং প্রস্তুত রয়েছে। অবশ্য এই ঘটনায় ইরান কোনো মন্তব্য করেনি।

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি অ্যামব্রে বলেছে, তারা সৌদি আরবের বন্দরনগরীর দাম্মাম থেকে প্রায় ৫৯ নটিক্যাল মাইল (প্রায় ১১০ কিলোমিটার) উত্তর-পূর্বে তানজানিয়ার-পতাকাবাহী ছোট একটি ট্যাংকারকে ইরানি বাহিনীর আটকের চেষ্টার বিষয়ে সজাগ ছিল। কোম্পানিটি বলেছে, তেল চোরাচালান করছে এমন সন্দেহে ইরান নিয়মিতই ছোট ট্যাংকার আটকিয়ে থাকে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত