ক্লাস্টার বোমার পক্ষে বাইডেনের সাফাই

প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে বিতর্কিত ক্লাস্টার বোমা দেওয়ার পক্ষে জানিয়েছেন। শুক্রবার সিএনএনকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি এই সমধন জানান। বাইডেন বলেন, বেসামরিক লোকদের হত্যা ঠেকাতে এই কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউক্রেন সতর্ককতার সঙ্গে ক্লাস্টার বোমা ব্যবহার করবে বলে বাইডেনকে আশ্বাস দিয়েছেন।

এই সিদ্ধান্ত সম্পর্কে মিত্রদের সাথে তিনি কথা বলেছেন। আগামী সপ্তাহে লিথুয়ানিয়ায় ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে ইউক্রেনকে বিতর্কিত ক্লাস্টার বোমা দেওয়ার এ সিদ্ধান্ত আসল।

ইউক্রেনের নেতা সময়োপযোগী” পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। তবে মানবাধিকার গোষ্ঠী এবং কিছু ডেমোক্র্যাট এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। মস্কোর একজন রাষ্ট্রদূত ওয়াশিংটনের সিদ্ধান্তের নিন্দা করেছেন।

ক্লাস্টার বোমা ১২০ টিরও বেশি দেশ দ্বারা নিষিদ্ধ, তবে যুদ্ধের সময় রাশিয়া এবং ইউক্রেন উভয়ই ব্যবহার করেছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবারের দৈনিক হোয়াইট হাউস ব্রিফিংয়ে বলেছেন, অবিস্ফোরিত বোমা থেকে বেসামরিক ক্ষতির ঝুঁকি তৈরি করে বলে কর্মকর্তারা স্বীকৃতি দিয়েছেন।এই কারণেই আমরা যতদিন পারি সিদ্ধান্তটি পিছিয়ে দিয়েছি।

বিশ্বের একশরও বেশি দেশ বিপজ্জনক এ যুদ্ধাস্ত্রটির ব্যবহার নিষিদ্ধ করেছে। তা সত্ত্বেও ইউক্রেনীয়দের কাছে ক্লাস্টার বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিনিরা।

নাম গোপন রাখার শর্তে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট কয়েক ব্যক্তি সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, গত সপ্তাহের নিরাপত্তা বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনসহ প্রেসিডেন্ট জো বাইডেনের কয়েকজন কাছের লোক- ইউক্রেনে এ অস্ত্র পাঠানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন। তারা প্রেসিডেন্টকে জানিয়েছেন, ক্লাস্টার বোমা রুশ বাহিনীকে হটিয়ে দিতে কার্যকর হবে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধে এই বিপজ্জনক ক্লাস্টার বোমা ব্যবহৃত হয়েছে। মানবাধিকার সংস্থা হিমম্যান রাইটস ওয়াচ এ দুই দেশকেই বোমাটি ব্যবহার না করার আহ্বান জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, রাশিয়া এ যুদ্ধে অত্যধিক পরিমাণ ক্লাস্টার বোমা ব্যবহার করেছে। এতে অনেক বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। এদিকে জুনের শুরুতে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেন।