ইরাকে জলাভূমি শুকিয়ে যাওয়ায় মরছে মাছ

প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ইরাকে জলাভুমি শুকিয়ে যাচ্ছে। এর ফলে ঝাঁকে ঝাঁকে মাছ মারা যাচ্ছে। দেশটির দক্ষিণাঞ্চলের আমশান জলাধারের তীরে ভেসে উঠছে অনেক মরা মাছ। ইউফ্রেটিস এবং টাইগ্রেস ডেল্টার পানির মান কমে যাওয়ার সঙ্গে মাছের মৃত্যুর সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে এত মাছ একসঙ্গে মারা যাওয়ার মূল কারণ এখনও জানা যায়নি। ইরাকের একটি প্রদেশের নদীর কিনারে অনেক মৃত মাছ দেখা যাচ্ছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী বিশ্বে জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত পাঁচটি দেশের একটি হলো ইরাক।

বৃষ্টিপাত কম হওয়ায় সম্প্রতি সেখানে তাপমাত্রা ৫৫ ডিগ্রি সেলসিয়াস অবধি উঠেছিল। পানির স্তর কমে গেলে এবং গরম বাড়লে তা নদীর অক্সিজেন এবং লবণাক্ততার ওপর নেতিবাচক প্রভাব তৈরি করে। ফলে মাছের উৎপাদনও কমে যায়। বর্তমানে বিপুল হারে মৃত মাছ ভেসে ওঠার কারণ খুঁজতে একাধিক তদন্ত শুরু করেছে ইরাকি কর্তৃপক্ষ। নদীর বিষাক্ত পরিবেশের কারণে এই কাছিমটিও মারা গেছে। টাইগ্রিস নদীতে প্রতিদিন ৫০ লাখ ঘনমিটার অপরিশোধিত ময়লা পানি ফেলা হয়। এই বর্জ্য আমশান নদীর পানিতেও মেশে।

মৃত এসব মাছ সেই পানির বিষাক্ততার প্রমাণ দিচ্ছে। ইরাকের জলাধারপূর্ণ এই অঞ্চলটি ২০১৬ সাল থেকে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যর তালিকায় রয়েছে।