দিল্লিতে বন্যার রেকর্ড

প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

দিল্লিতে ৪৫ বছরের রেকর্ড ছাপিয়ে গেল যমুনা নদীর পানির স্তর। গত বুধবার নদীটির পানির স্তর বেড়ে হয় ২০৭ দশমিক ৫৫ মিটার, যা ১৯৭৮ সালের বন্যার সময়ের পানিস্তরের রেকর্ডকে টপকে গেছে। ওই সময় যমুনার পানিস্তর বেড়ে হয়েছিল ২০৭ দশমিক ৪৯ মিটার। তবে এই পানিস্তর আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। আগাম সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে বন্যাপ্রবণ এলাকাগুলোতে ১৪৪ ধারা জারি করেছে দিল্লি পুলিশ।

এছাড়া বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় ভারতের রাজধানীর বিভিন্ন এলাকার শত শত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। গতকাল পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, অতি বৃষ্টির জেরে প্লাবিত হয়েছে দিল্লির যমুনা নদী। তার ওপরে বিপদ বাড়িয়েছে প্রতিবেশী রাজ্য হরিয়ানা। পাশ্ববর্তী ওই রাজ্য থেকে পানি ছাড়তেই বিপৎসীমার ওপর দিয়ে বইতে শুরু করেছে যমুনা নদীর পানি। পরিস্থিতি এতটাই ভয়ংকর যে, নদীর পানি দিল্লির রাস্তায় উঠে এসেছে।

এদিকে যমুনার পানির স্তর বাড়তে থাকায় নিচু এলাকাগুলো ছাপিয়ে শহরের ভেতরে পানি ঢুকতে শুরু করেছে। ফলে শঙ্কার প্রহর গুনছেন দিল্লিবাসী। পরিস্থিতি ক্রমে খারাপ হওয়ায় জরুরি বৈঠক ডেকেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।