চীনে টাইফুন ‘তালিমে’র আঘাত

ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে হাজারো বাসিন্দা

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

চীন ও ভিয়েতনাম উপকূলে আঘাত হানতে শুরু করেছে শক্তিশালী টাইফুন তালিম। ফলে দেশ দুটিতে জারি করা হয়েছে বন্যা সতর্কতা। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। এমন পরিস্থিতিতে সেখানের হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। চীনের আবহাওয়া প্রশাসন জানিয়েছে, তালিম এ বছরের চতুর্থ টাইফুন। গত সোমবার গুয়াংডং প্রদেশ উপকূলে আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩৬ কিলোমিটারের বেশি।

দেশটির আবহাওয়া প্রশাসন আরও জানিয়েছে, গুয়াংডং থেকে হাইনান প্রদেশ পর্যন্ত ঝোড়োহাওয়া ও প্রবল বৃষ্টি দেখা দিয়েছে। টাইফুনের কারণে চীনের প্রদেশটিতে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়। সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে ২ লাখ ৩০ হাজার বাসিন্দাকে। চীনা কর্তৃপক্ষ কয়েক ডজন উপকূলীয় পর্যটনকেন্দ্র বন্ধ করার নির্দেশ দিয়েছে। তাছাড়া ১১টি জাহাজ, পাঁচটি হেলিকপ্টার, ৪৬টি স্যালভেজ জাহাজ ও ৮টি জরুরি উদ্ধারকারী দলকে দুর্যোগ মোকাবিলায় স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

এদিকে ভিয়েতনাম কর্তৃপক্ষ জানিয়েছে, কোয়াং নিন ও হাই ফং প্রদেশে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার পূর্বাভাস দেওয়া অঞ্চলগুলো থেকে প্রায় ৩০ হাজার মানুষকে সরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। ভিয়েতনামের প্রধানমন্ত্রী ফাম মিন চিন রোববার গভীর রাতে সম্ভাব্য বন্যার বিষয়ে সতর্ক করেছেন ও দুর্যোগ মোকাবিলা দলগুলোকে তাৎক্ষণিক উদ্ধার ও ত্রাণকাজের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।