সেনেগালে অভিবাসীবাহী নৌকাডুবি

প্রকাশ : ২৬ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার রাজধানী ডাকার উপকূলে ওই নৌকাটি ডুবে যায়। সম্প্রতি পশ্চিম আফ্রিকা উপকূল থেকে ইউরোপ অভিমুখে অবৈধ অভিবাসীদের বিপজ্জনক সমুদ্রযাত্রা বেড়েছে এবং তেমনই একটি ঘটনায় সর্বশেষ এই ট্র্যাজেডি দেখল বিশ্ব। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী ডাকার উপকূলে অভিবাসী ও শরণার্থীদের বহনকারী একটি নৌকা ডুবে যাওয়ার পর অন্তত ১৫ জন মারা গেছে বলে সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যাল জানিয়েছেন। টুইটারে তিনি বলেছেন, ‘ডাকারের উপকূলে একটি পিরোগ (লম্বা কাঠের নৌকা) ডুবে যাওয়ার পরে প্রায় পনেরো জন সেনেগালিজ নাগরিকের মৃত্যুর ঘটনায় আমি গভীর দুঃখ প্রকাশ করছি। নিহতদের পরিবার এবং প্রিয়জনদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।’

আলজাজিরা বলছে, ডাকারের পার্শ্ববর্তী ওউকাম এলাকায় মৃতদেহগুলো পাওয়া গেছে। সেখানকার ডেপুটি মেয়র এনডেই টপ গুয়ে বলেছেন, গেল সোমবার সকালে মৃতদেহগুলো খুঁজে পায় নৌবাহিনীর সদস্যরা। ভুক্তভোগীরা যে ধরনের নৌকায় ছিল তার কারণে তারা অভিবাসী বলে মনে করা হচ্ছে। যদিও ডাকারের পার্শ্ববর্তী ওউকাম এলাকায় এবারই প্রথমবারের মতো মৃতদেহ ভেসে এসেছে, তবে এনডেই টপ বলছেন, সেনেগালে সমুদ্রে অভিবাসীদের মৃত্যু খুবই সাধারণ বিষয় হয়ে উঠছে।

তার ভাষায়, ‘এটিই প্রথমবার নয়, অগণিতবার হয়েছে। সরকারকে পাল্টা ব্যবস্থা নিতে হবে।’