হিমাচলে ভারি বৃষ্টিতে সড়কে ধস

যোগাযোগ বিচ্ছিন্ন

প্রকাশ : ১৪ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ভারতের হিমাচল প্রদেশে দিনভর ভারি বৃষ্টিপাতে কয়েক শতাধিক সড়কে ধসের ঘটনা ঘটেছে। এতে রাজ্যের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, গত কয়েক দিন ধরে ভারি বৃষ্টিপাতে হিমাচলের একাধিক এলাকায় অন্তত ৩০২টি রাস্তা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে প্রশাসন।

হাওয়া অফিসের বরাত দিয়ে খবরে জানানো হয়, আগামী আরো কয়েক দিন আবহাওয়া পরিস্থিত উন্নতির সম্ভাবনা নেই। বরং বৃষ্টির দাপট আরো বাড়তে পারে। এছাড়া ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে একাধিক শহরে। রাজ্যে আগামী ১৭ অগস্ট পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। জানা গেছে, রাজ্যজুড়ে ধসে যাওয়া সড়ক মেরামতের কাজ চলছে। কিন্তু বৃষ্টির কারণে কাজে ব্যাঘাত ঘটছে। এছাড়া বিকল্প সড়কে জলাবদ্ধতার ফলে যাতায়াত বিঘিœত হচ্ছে। এছাড়া টানা বৃষ্টির ফলে পাহাড়ি নদীগুলোতে পানি বেড়ে দেখা দিচ্ছে বন্যার আশঙ্কা।

এদিকে সড়ক ধসের কারণে হিমাচল রোডওয়েস ট্রান্সপোর্ট কর্পোরেশনের (এইচআরটিসি) একটি বাস গত শনিবার দুর্ঘটনার কবলে পড়ে। মান্ডি-শিমলা মহাসড়কের একটি অংশ হঠাৎ নিচের দেবে যায়। এতে বাসে থাকা ১২ জন যাত্রী আহত হন। তবে চালক ঠিক সময় বাসটিকে থামাতে পারায় অনেক যাত্রী রক্ষা পান। অপরদিকে রাজ্যের দুর্যোগ মোকাবিলা দলের তথ্য অনুযায়ী, গত ২৪ জুন থেকে হিমাচল প্রদেশে পাহাড়ি ঢল ও বর্ষার কারণে ২৫৫ জন মানুষ নিহত হয়েছে।