ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিয়ন্ত্রণের বাইরে দাবানল কানাডায় বাড়িছাড়া ৩৫ হাজার মানুষ

নিয়ন্ত্রণের বাইরে দাবানল কানাডায় বাড়িছাড়া ৩৫ হাজার মানুষ

কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ইয়েলোনাইফ শহর বর্তমানে ভয়াবহ দাবানলে পুড়ছে। প্রদেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। দাবানলের কারণে এরই মধ্যে ৩৫ হাজার জনকে বিভিন্ন এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আগুন লোকালয়ে ছড়িয়ে পড়ায় প্রাণ বাঁচাতে বিমানে করে সরে যাচ্ছেন অনেকে।

বিবিসির খবরে বলা হয়েছে, কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ায় দাবানলের তীব্রতা ক্রমেই বাড়ছে। কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, সামনে আরো কঠিন পরিস্থিতি অপেক্ষা করছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, দাবানল শুরু হওয়ার পরপরই প্রাদেশিক সরকার জরুরি অবস্থা জারি করেছে, যাতে করে কর্তৃপক্ষের জন্য দাবানল সংক্রান্ত যে কোনো দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ বাধাগ্রস্ত না হয়। সম্পত্তির ব্যাপক ক্ষতি হয়েছে। ভয়াবহ এই দাবানলে এরই মধ্যে বিপুল পরিমাণ গাছপালা পুড়ে গেছে। কানাডার পশ্চিমাঞ্চলের সঙ্গে দেশের অনেক অংশের যোগাযোগও ব্যাহত হয়েছে এ কারণে। ব্রিটিশ কলম্বিয়ার মুখ্যমন্ত্রী ড্যানিয়েল অ্যাবি গত শনিবার সাংবাদিকদের বলেন, ‘বর্তমান পরিস্থিত খুবই গুরুতর। ৩৫ হাজার লোককে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং আরো ৩০ জনকে যে কোনো সময় সরিয়ে নেওয়া হতে পারে বলে সতর্ক থাকতে বলা হয়েছে।’ অ্যাবি জানিয়েছেন, এই মুহূর্তে যাদের সরিয়ে নেওয়া হয়েছে, তাদের জন্য ব্যাপক আশ্রয়কেন্দ্র দরকার এবং প্রচুর অগ্নিনির্বাপক কর্মী প্রয়োজন।

তিনি জানান, এরই মধ্যে প্রদেশের গাড়িগুলোকে প্রয়োজনীয়তা ছাড়া সব ধরনের যাতায়াত না করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে, যাতে সেগুলোতে মানুষকে আশ্রয় দেওয়া যায়। আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন কয়েকশ’ দমকলকর্মী। উচ্চ তাপমাত্রার কারণে অক্লান্ত পরিশ্রমেও নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। হেলিকপ্টার দিয়ে পানি ছেটানো হলেও খুব একটা কাজে আসছে না। বিগত কয়েক দিন ধরেই প্রবল বাতাস ও শুষ্ক বজ্রপাতের ঘটনা ঘটছে ব্রিটিশ কলম্বিয়ায়। কানাডায় এ বছর বেশি গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত