ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পোড়া শহরে বাইডেন দিলেন সহায়তার প্রতিশ্রুতি

পোড়া শহরে বাইডেন দিলেন সহায়তার প্রতিশ্রুতি

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে দাবানলে অন্তত ১১৪ জন নিহত হয়েছেন। হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে; বিধ্বস্ত হয়েছে ঐতিহাসিক শহর লাহাইনার বেশির ভাগ এলাকা। এই ভয়াবহ ঘটনার প্রায় দুই সপ্তাহ পর গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। সেখানে দাবানল থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন হাওয়াই দ্বীপপূঞ্জের অংশ মাউই দ্বীপ পরিদর্শন করেন। সেখানে তারা গভর্নর জোশ গ্রিনসহ কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন। প্রাণঘাতী দাবানলের পর যারা প্রথম উদ্ধার তৎপরতায় এগিয়ে এসেছেন তাদের ধন্যবাদ জানান বাইডেন। খবর রয়টার্স ও এপির

বাইডেন বলেন, সারাদেশ হতাহতদের জন্য শোকাহত। তার প্রশাসন পুনরুদ্ধার প্রচেষ্টায় সব রকম সহায়তা করবে। পুনর্নির্মাণের সময় স্থানীয় সাংস্কৃতিক ঐতিহ্যকে সম্মান জানাতে সম্ভাব্য সবকিছু করা হবে বলে উল্লেখ করেন তিনি।

লাহাইনায় পুড়ে যাওয়া ১৫০ বছরের পুরোনো বটগাছের পাশে দাঁড়িয়ে বাইডেন বলেন, ‘যতদিন লাগবে, ততদিন আমরা আপনাদের পাশে থাকব। এই গাছটি এখনো দাঁড়িয়ে আছে। গাছটি বেঁচে যাওয়ার নিশ্চয়ই কারণ আছে।’ তিনি আরো বলেন, ‘আমি বিশ্বাস করি, এই সংকট কাটিয়ে উঠতে আমরা কী করতে পারি এবং কী করব, এটা তারই একটা শক্তিশালী প্রতীক।’

দাবানলের পরপর বাইডেন যথেষ্ট উদ্যোগ নেননি বলে কিছু রিপাবলিকান সদস্য অভিযোগ করেছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বাইডেন আরো দ্রুত পদক্ষেপ নেননি- এটা লজ্জাজনক।

হোয়াইট হাউজের কর্মকর্তারা বলেছেন, জরুরি উদ্ধারকাজ ব্যাহত হতে পারে বলে সফর বিলম্বিত করা হয়েছে। সংকট শুরু হওয়ার পর থেকেই প্রেসিডেন্ট হাওয়াই এর কর্মকর্তাদের সাথে যোগাযোগ রক্ষা করছিলেন।

হাওয়াইয়ের কিছু বাসিন্দাও প্রেসিডেন্টের বিলম্বিত ভূমিকায় অসন্তুষ্ট বলে ইঙ্গিত পাওয়া গেছে। প্রেসিডেন্টের গাড়িবহর পুড়ে যাওয়া এলাকা দিয়ে যাওয়ার সময় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা বেশিরভাগ লোক উল্লাস প্রকাশ করে, হাত নেড়ে এবং হাওয়াইয়ের রীতি অনুযায়ী ‘আলোহা’ বলে তাকে স্বাগত জানান। তবে সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, দাঁড়িয়ে থাকা কিছু মানুষ নিস্পৃহভাবে হাত নেড়ে তাদের অসন্তুষ্টি প্রকাশ করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত