ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গ্যাবনে সামরিক অভ্যুত্থানের গুঞ্জন

গ্যাবনে সামরিক অভ্যুত্থানের গুঞ্জন

গ্যাবনে সামরিক অভ্যুত্থান হয়েছে বলে গুঞ্জন সৃষ্টি হয়েছে। দেশটির একদল শীর্ষ সামরিক কর্মকর্তা টেলিভিশনে উপস্থিত হয়ে দাবি করেছেন যে তারা ক্ষমতা গ্রহণ করেছেন। কারণ, এ সপ্তাহের শেষে দেশটিতে অনুষ্ঠিত নির্বাচন বিশ্বাসযোগ্য ছিল না।

গত বুধবার টেলিভিশনে সম্প্রচারিত বার্তায় দেশটির ওই সামরিক কর্মকর্তারা বলেন, তারা সমস্ত রাষ্ট্রীয় কাঠামো ও প্রতিষ্ঠানকে ভেঙে দিয়েছেন এবং দেশের সীমানা বন্ধ করে দিয়েছেন। সামরিক কর্মকর্তারা আরো বলেছেন যে, তারা গ্যাবনের সমস্ত নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন। এদিকে দেশটির নির্বাচনি সংস্থা জানিয়েছে যে, গত শনিবারের বিতর্কিত নির্বাচনে প্রেসিডেন্ট আলি বঙ্গো তৃতীয় মেয়াদে জয়ী হয়েছেন। ওই ঘোষণার পরেই গ্যাবনের সামরিক কর্মকর্তারা এ পদক্ষেপ নিয়েছেন। ওই শীর্ষ সামরিক কর্মকর্তারা বলেন, গ্যাবনের জনগণের নামে... আমরা বর্তমান শাসনের অবসান ঘটিয়ে শান্তি রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি।’

অপরদিকে গ্যাবোনিজ ইলেকশন সেন্টার বলেছে, নির্বাচনে গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গো ৬৪.২৭ শতাংশ ভোট পেয়েছেন। বঙ্গোর প্রধান প্রতিদ্বন্দ্বী আলবার্ট ওন্ডো ওসা পেয়েছেন ৩০.৭৭ শতাংশ ভোট। তবে দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো বলছে, এ নির্বাচনটি ছিল আলি বঙ্গো এবং তার সমর্থকদের দ্বারা সংগঠিত একটি জালিয়াতি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত