ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রিগোশিনের শেষকৃত্যে অংশ নেবেন না পুতিন

প্রিগোশিনের শেষকৃত্যে অংশ নেবেন না পুতিন

সম্প্রতি বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন রাশিয়ার আধা-সামরিক বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন। তার মৃত্যুর পরদিনই এক সময়ের সবচেয়ে কাছের বন্ধুর জন্য শোক প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে প্রিগোশিনের শেষকৃত্যে পুতিনের যোগ দেয়ার কোনো পরিকল্পনা নেই বলে গত মঙ্গলবার জানিয়েছে ক্রেমলিন। দুর্ঘটনার একদিন পর পুতিন শোক প্রকাশ করে জানিয়েছিলেন, প্রিগোশিনকে তিনি অনেক বছর ধরে চিনতেন। সেই নব্বয়ের দশকের গোড়ার দিকের উত্তাল বছরগুলো থেকে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে রয়টার্স। গত সপ্তাহে বিমান দুর্ঘটনায় নিহত হন প্রিগোশিন। একটি ব্যক্তিগত বিমানে চড়ে মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাচ্ছিলেন প্রিগোশিন। ২৩ আগস্ট মস্কোর উত্তরে বিমানটি বিধ্বস্ত হলে ভেতরে থাকা ১০ জনের সবাই মারা যান। বিমানটি বিধ্বস্ত হওয়ার কোনো কারণ এখনো স্পষ্ট নয়। তবে দুর্ঘটনাস্থলের আশপাশের গ্রামবাসীরা জানিয়েছেন, তারা একটি বড় আওয়াজ শোনেন এবং পরপরই বিমানটি ভূপাতিত হয়। পুতিন প্রিগোশিনের শেষকৃত্যে যোগ দেবেন কি না- এমন প্রশ্নের জবাবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘পুতিনের উপস্থিতির কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। পেসকভ জানান, শেষকৃত্যের নির্ঘণ্ট নিয়ে ক্রেমলিনের কাছে এখনো সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। আর এটির আয়োজন পুরোটাই পরিবারের বিষয়। পুতিনের শীর্ষ সামরিক কমান্ডারদের বিরুদ্ধে প্রিগোশিন ও তার ভাড়াটে সেনাদল ওয়াগনার বিদ্রোহ করার দুই মাস পর এ দুর্ঘটনা ঘটে। রোববার জেনেটিক পরীক্ষার পর রাশিয়া নিশ্চিত করেছে যে, নিহত ১০ জনের মধ্যে একজন ছিলেন প্রিগোশিন।

বিধ্বস্ত বিমানে আরো ছিলেন ওয়াগনারের সহপ্রতিষ্ঠাতা ও শীর্ষ সামরিক কমান্ডার দিমিত্রি উটকিন এবং বাহিনীটির লজিটিকস বিভাগের প্রধান ভ্যালেরি চেকালভ।

ইয়েভগেনি প্রিগোশিনের মৃত্যুর পর ভাড়াটে যোদ্ধাদের সংগঠন ওয়াগনার গ্রুপের প্রধান হিসেবে নিযুক্ত হতে যাচ্ছেন এক কুখ্যাত গোয়েন্দা। তার নাম জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভ। তিনি বর্তমানে রাশিয়ার সামরিক গোয়েন্দা বিভাগের গোপন আক্রমণাত্মক অভিযানের প্রধান হিসেবে কাজ করছেন।

এ বিষয়ে ফক্স নিউজ তাদের প্রতিবেদনে জানিয়েছে, ‘প্রিগোশিনের মৃত্যুর পর ওয়াগনার গ্রুপের আফ্রিকা অভিযান পরিচালনার জন্য জেনারেল আন্দ্রে অ্যাভেরিয়ানভকে নিয়োগ করা হচ্ছে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত