ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নাইজার থেকে সেনা সরিয়ে নিতে পারে ফ্রান্স

নাইজার থেকে সেনা সরিয়ে নিতে পারে ফ্রান্স

পশ্চিম আফ্রিকার দেশ নাইজার থেকে নিজেদের সেনাদের সরিয়ে নিতে পারে ফ্রান্স। এ বিষয়ে দেশটির সামরিক জান্তার সঙ্গে আলোচনা চলছে। গতকাল বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। সেনা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে মালি ও বুরকিনা ফাসোতে দায়িত্ব পালন করা ফ্রান্সের সাবেক রাষ্ট্রদূত নিকোলাস নরম্যান্ড জানিয়েছেন, তার সূত্র অনুযায়ী, নাইজারের জান্তার সঙ্গে ফ্রান্স আলোচনা করছে নিজেদের সেনাদের ‘আংশিক’ প্রত্যাহার করে নেবে তারা। নিকোলাস নরম্যান্ড আরো জানিয়েছেন, যার কাছ থেকে তিনি এ তথ্য পেয়েছেন তিনি তার পরিচয় গোপন রাখার শর্ত দিয়েছেন। তবে সেনা প্রত্যাহারের মাধ্যমে নাইজারের সামরিক জান্তাকে ফ্রান্স স্বীকৃতি দিচ্ছে এমনটি ভাবা যাবে না বলে জানিয়েছেন তিনি।

ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র পরিচয় গোপন রাখার শর্তে বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘নির্দিষ্ট কিছু সামরিক বিষয়াদি’ প্রত্যাহার করে নেওয়ার আলোচনা চলছে। তবে বিস্তারিত কোনো কিছু জানাননি তিনি। এদিকে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোমকে অবরুদ্ধ করে গত ২৬ জুলাই নাইজারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। মোহাম্মদ বাজোম পশ্চিমা ও ফ্রান্সপন্থি নেতা ছিলেন।

তিনি ক্ষমতাচ্যুত হওয়ার পর সামরিক জান্তা ফ্রান্সবিরোধী অবস্থান নেয়। এছাড়া দেশটির সাধারণ মানুষের মধ্যেও ফ্রান্সবিরোধী মনোভাব রয়েছে।

এ সপ্তাহের শুরুতেও রাজধানী নিয়ামেতে ফ্রান্সের সেনা ঘাঁটির সামনে জড়ো হন কয়েক লাখ মানুষ। তারা ফরাসি সেনাদের প্রত্যাহার চেয়ে বিভিন্ন স্লোগান দেন। প্রাকৃতিক সম্পদে ভরপুর নাইজারে ফ্রান্সের প্রায় দেড় হাজার সেনা রয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত