ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৯ মাসে ইতালিতে সমুদ্রপথে ১২ হাজার অভিভাবকহীন শিশু

৯ মাসে ইতালিতে সমুদ্রপথে ১২ হাজার অভিভাবকহীন শিশু

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ইতালিতে ১২ হাজারেরও বেশি অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্ক প্রবেশ করেছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি। সম্প্রতি ইউনিসেফের একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এমন তথ্য দেন। অপ্রাপ্তবয়স্কদের সবাই সমুদ্রপথে ইতালিতে এসেছে বলেও জানিয়েছেন তিনি।

১৮ বছরের কম বয়সি যেসব অভিবাসী পরিবারের কোনো সদস্য বা বৈধ অভিভাবক ছাড়া ইউরোপে প্রবেশ করে তাদের অভিভাবকহীন অপ্রাপ্তবয়স্ক বলা হয়। শিশু এবং কিশোর-কিশোরীদের বিশেষ চাহিদার আলোকে সম্পূর্ণ সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ইউনিসেফ। বৈঠকে ইউনিসেফের পক্ষে উপস্থিত ছিলেন ইউরোপ ও মধ্য এশিয়াবিষয়ক আঞ্চলিক পরিচালক রেজিনা ডি ডমিনিসিস। পিয়ান্তেদোসি এবং ডি ডমিনিসিস অভিবাসনের প্রেক্ষাপটে শিশুদের অধিকারের জন্য তাদের যৌথ প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

তারা তাদের সহযোগিতামূলক প্রচেষ্টা অব্যাহত এবং শক্তিশালী করার লক্ষ্যে গঠনমূলক সমালোচনার ওপর জোর দিয়েছেন। ইউনিসেফ জানায়, লিঙ্গ-ভিত্তিক সহিংসতার ঝুঁকিতে থাকা অপ্রাপ্তবয়স্ক অভিবাসী এবং তাদের পরিবারের সুরক্ষা এবং সামাজিক অন্তর্ভুক্তিতে কাজ করে এমন উদ্যোগের ক্ষেত্রে ইউনিসেফ তার সমর্থন জোরদার করবে। এছাড়া, ইউনিসেফের অভিবাসী শিশুদের মনোসামাজিক সমর্থনকে সহায়তা করে এমন কর্মসূচি এবং ১৪ বছরের কম বয়সিদের জন্য বিশেষ সেবা স্থাপনের লক্ষ্যে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত