ভারত-সৌদি-মার্কিন ত্রিপাক্ষিক চুক্তি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নয়াদিল্লিতে বসেছে জি-২০ শীর্ষ সম্মেলনের আসর। সম্মেলনের আগে রাষ্ট্রনেতারা একে অপরের সঙ্গে গুরুত্বপূর্ণ সব বিষয় নিয়ে আলাদা আলাদা বৈঠক করছেন। তেমনই এক বৈঠকে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করছে ভারত, সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র। সূত্রের বরাত দিয়ে দ্য ওয়াল জানিয়েছে, বৈঠকে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে বন্দর এবং রেল সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে।

এই চুক্তির মাধ্যমেই ইউরোপ এবং ভারতের সঙ্গে সংযুক্ত হবে মধ্যপ্রাচ্য। মার্কিন উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার জানিয়েছেন, শিপিং এবং রেল পরিবহন বিষয়ক এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হলে এখন থেকে মধ্যপ্রাচ্যজুড়ে ভারত থেকে ইউরোপে তথ্য, শক্তি এবং বাণিজ্যের প্রবাহের পথ আরো সুগম হবে। তিনি আরো জানিয়েছেন, সৌদি আরব এবং ভারতের পাশাপাশি এই প্রকল্পের মূল অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত এবং ইউরোপীয় ইউনিয়ন। ফিনার জানিয়েছেন, গত কয়েক মাসের সতর্ক কূটনীতিক, শান্ত দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক যোগাযোগের ফল হতে চলেছে এই চুক্তি। এই প্রকল্পটি অসম্ভব সম্ভাবনাময় বলে দাবি করেছেন ফিনার। যদিও এটি সম্পূর্ণ হতে সঠিকভাবে কতদিন সময় লাগবে তা তিনি বলতে পারেননি।

এবারের জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আসা রাষ্ট্রনেতারা অনেকেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে দ্বিধাবিভক্ত। এছাড়া পৃথিবীতে কার্বন নিঃসরণ কমানোর ব্যাপারে উপায় খুঁজে বের করার ক্ষেত্রেও ভিন্নমত তাদের অনেকেরই। সেই পরিস্থিতিতে সৌদি, যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে এই চুক্তি নিয়ে আলোচনা এবারের বৈঠকের অন্যতম বাস্তব এবং কার্যকর ফলাফলগুলোর মধ্যে অন্যতম হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।