ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইউক্রেনে মস্কোর গণভোট নিয়ে জাতিসংঘের উদ্বেগ

ইউক্রেনে মস্কোর গণভোট নিয়ে জাতিসংঘের উদ্বেগ

ইউক্রেনের দখলকৃত অঞ্চলগুলোয় মস্কোর গণভোট আয়োজনের এক বছরের মাথায় আবারো উত্তাপ ছড়িয়েছে জাতিসংঘ। দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্তির ঘোষণা ছিল সম্পূর্ণ অবৈধ। গত শুক্রবার এমন দাবি করা হয় নিরাপত্তা পরিষদের অধিবেশনে।

খবর ইউনাইটেড নেশনের। অধিবেশনে বিষয়টি উত্থাপন করেন জাতিসংঘের ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকাবিষয়ক সহকারী মহাসচিব। এতে বলা হয়, সাজানো ভোটাভুটির মধ্য দিয়ে অন্য দেশের সার্বভৌম অঞ্চলকে নিজেদের অংশ হিসেবে ঘোষণা, জাতিসংঘ সনদের লঙ্ঘন। এ বিষয়ে জাতিসংঘের ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকাবিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা বলেন, দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়া অঞ্চলে অবৈধ ভোটাভুটির প্রায় এক বছর পেরিয়েছে। এই ধরনের কথিত গণভোটের কোনো আইনি ভিত্তি নেই। এ প্রসঙ্গে বিতর্কে অংশ নেন জাতিসংঘের মার্কিন প্রতিনিধি রবার্ট উড।

তিনি বলেন, নিজেদের পরাজয়ের তথ্য ঢাকতেই ক্রেমলিন এ ধরনের ভুয়া গণভোট আয়োজন করে। ইউক্রেনের কোনো অঞ্চলে রাশিয়ার দখলদারিত্বকে কখনো স্বীকৃতি দেবে না যুক্তরাষ্ট্র। এমন আগ্রাসনের তীব্র নিন্দা জানাই। তবে জাতিসংঘের রুশ প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া জানান, অন্যদের গণতান্ত্রিক মূল্যবোধের শিক্ষা দেয়া পশ্চিমাদের জনগণের মতপ্রকাশের বিভিন্ন মাধ্যম সম্পর্কে জানা উচিত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত