ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শর্ত পূরণে ব্যর্থ

মিসরের সহায়তা আটকে দেবে যুক্তরাষ্ট্র

মিসরের সহায়তা আটকে দেবে যুক্তরাষ্ট্র

রাজনৈতিক বন্দিদের মুক্তিসহ বেশ কয়েকটি বিষয়ে শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় মিসরে ৮৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা আটকে দেওয়ার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন সিনেটর ক্রিস মারফি গত বুধবার এ তথ্য নিশ্চিত করছেন।

তিনি বলেছেন, আরো ২৩৫ মিলিয়ন ডলারের সহায়তা আটকানোর আহ্বান জানিয়েছে তিনি। সংশ্লিষ্ট আরো দুটি সূত্র জানায়, ৮৫ মিলিয়ন ডলার আটকে রাখা হয়েছে। আরো ২৩৫ মিলিয়নের সিদ্ধান্ত শিগগিরই নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। সিনেটর ক্রিস মারফির মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, আমরা প্রক্রিয়াগুলো চূড়ান্ত করার পাশাপাশি বিষয়টি নিয়ে কংগ্রেসের সঙ্গে পরামর্শ করছি। ওয়াশিংটনে মিসরের দূতাবাস তাৎক্ষণিকভাবে এ ঘটনায় মন্তব্য করেনি। ডেমোক্র্যাট সিনেটর মারফি বলেন, প্রশাসন প্রথম কিস্তি আটকানোর সিদ্ধান্ত নিয়েছে।

বন্দিদের মুক্তির মতো বিষয়ে মিসরে যথেষ্ট অগ্রগতি হয়নি। মিসরের মানবাধিকার এবং গণতন্ত্রের রেকর্ডে উন্নতি না হওয়া পর্যন্ত পুরো ৩২০ মিলিয়ন ডলার আটকে রাখার অনুরোধ করবো আমি।

প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সরকারের অধীনে মিসরের ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ অনেকদিন ধরেই করে আসছে মানবাধিকার সংগঠনগুলো। তারা বলছে, মিসরে ভিন্ন মতাবলম্বীদের নির্যাতন এবং জোরপূর্বক গুম করা হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত