ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন

জলবায়ু পরিবর্তনে তাৎক্ষণিক পদক্ষেপ নিন

বললেন জাতিসংঘ মহাসচিব
জলবায়ু পরিবর্তনে তাৎক্ষণিক পদক্ষেপ নিন

জলবায়ু পরিবর্তনের তাৎক্ষণিক হুমকি মোকাবিলায় জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। একই সঙ্গে সবুজ শক্তির উৎস স্থাপন করতে উন্নয়নশীল দেশগুলোকে সম্পদ সরবরাহের আহ্বান জানান তিনি।

গত মঙ্গলবার নিউ ইয়র্কে শুরু হওয়া জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে এ আহ্বান জানান গুতেরেস। অধিবেশনে অংশ নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভাসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও প্রতিনিধিরা।

অধিবেশনের শুরুতে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘ভবিষ্যতের জন্য সবচেয়ে তাৎক্ষণিক হুমকি (উত্তপ্ত পৃথিবী) মোকাবিলায় আমাদের দৃঢ়প্রতিজ্ঞ হতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণে নতুন নতুন রেকর্ড হচ্ছে। অন্য কেউ প্রথমে উদ্যোগ নেবে, সে আশায় আমরা বসে থাকতে পারি না।’

লিবিয়ায় ভয়াবহ বন্যায় হাজার হাজার মানুষের মৃত্যুর ঘটনাকে ‘আমাদের বৈশ্বিক অবস্থার দুঃখজনক চিত্র’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। আন্তোনিও গুতেরেস বলেন, যেখানে মরদেহ ডেরনার উপকূলে ভাসছে, সেখানে ধনকুবেররা নিজেদের বিলাসবহুল ইয়র্টে একত্রিত হচ্ছেন। তিনি বলেন, ‘চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের অসমতা, অবিচার ও অক্ষমতার প্রতিনিধিত্ব করে লিবিয়ার বিপর্যয়।’ এছাড়া অধিকৃত ফিলিস্তিন অঞ্চলে শান্তির জন্য হুমকিস্বরূপ ‘একতরফা পদক্ষেপের’ নিন্দা জানিয়েছেন গুতেরেস। তবে অবৈধ বসতি সম্প্রসারণ ও ফিলিস্তিনিদের ওপর চালানো সহিসংতার জন্য ইসরাইলকে স্পষ্টভাবে দোষারোপ করেননি তিনি। গুতেরেস বলেন, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে ক্রমবর্ধমান সহিংসতা ও রক্তপাত বেসামরিক লোকজনের ওপর ভয়াবহ প্রভাব ফেলছে। একতরফা পদক্ষেপের কারণে দ্বিরাষ্ট্রীয় সমাধানের সম্ভাবনা ব্যাহত হচ্ছে, যা ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে স্থায়ী শান্তি ও নিরাপত্তার একমাত্র পথ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত