নাইজার থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা ফ্রান্সের

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

নাইজার থেকে ফরাসি রাষ্ট্রদূত ও সেনা সদস্যদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একইসঙ্গে নাইজারের সঙ্গে সব ধরনের সামরিক সহযোগিতা বন্ধ করারও ঘোষণা দিয়েছেন তিনি। সেনা অভ্যুত্থানের মাধ্যমে নাইজারের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখলের পর দেশটির সঙ্গে সৃষ্ট উত্তেজনার মধ্যেই এই পদক্ষেপ নিলেন ফরাসি প্রেসিডেন্ট। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। অবশ্য এর আগে গত আগস্টের শেষের দিকে নাইজারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে ৪৮ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছিল সামরিক জান্তা। তা সত্ত্বেও নাইজারে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত পশ্চিম আফ্রিকার এই দেশটিতেই থাকবেন বলে সে সময় জানিয়ে দিয়েছিলেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।

তবে গত রোববার ফ্রান্স তার রাষ্ট্রদূত প্রত্যাহারের পাশাপাশি নাইজারের সঙ্গে সমস্ত সামরিক সহযোগিতা বন্ধ করবে বলে ঘোষণা দেন ম্যাক্রোঁ।

তিনি বলেন, ‘ফ্রান্স (নাইজার থেকে) তার রাষ্ট্রদূত প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে আমাদের রাষ্ট্রদূত এবং বেশ কয়েকজন কূটনীতিক ফ্রান্সে ফিরে আসবেন।’ তিনি আরো বলেছেন, নাইজারের সঙ্গে সামরিক সহযোগিতার ‘অবসান’ হয়েছে এবং ফরাসি সৈন্যরা ‘আগামী মাসগুলোতে’ ফিরে আসবেন।

এদিকে গত জুলাই মাসে নাইজারের ক্ষমতা দখলকারী সামরিক জান্তা ফ্রান্সের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। বার্তাসংস্থা এএফপিতে প্রকাশিত এক বিবৃতিতে জান্তা বলেছে, ‘গত রোববার আমরা নাইজারের সার্বভৌমত্ব অর্জনের নতুন একটি পদক্ষেপকে উদযাপন করছি।’